Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ এপ্রিল, ২০১৮ ১৯:২৩ অনলাইন ভার্সন
চবিতে বৈশাখী উৎসবে মাতাবে 'জলের গান'
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
চবিতে বৈশাখী উৎসবে মাতাবে 'জলের গান'

ও ঝরা পাতা, ও ঝরা পাতাগো, তোমার সাথে আমার রাত পোহানোর কথা গো, তোমার সাথে আমরা দিন কাটানোর কথা। হলুদ পাতার বুকে দিল সবুজ পাতার চুম্ ........। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রায় প্রতিটি শিক্ষার্থীদের ঠোটে ঘুরতে থাকা এই গান আরো একবার সুর তুলবে শনিবার বিকেলে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে হাজার হাজার দর্শকদের আনন্দের ফোয়ারা উঠবে আব্দুর রব হলের মাঠ প্রাঙ্গণ।

পহেলা বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসছে দেশখ্যাত ব্যান্ডদল জলের গান। এ দিন ‘উন্নয়নের অভিযাত্রায় গর্বিত বৈশাখ’ প্রতিপাদ্যে দিনব্যাপী বৈশাখী ও লোকজ মেলার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

এছাড়াও নানা কর্মসূচি গ্রহণ করেছে কর্তৃপক্ষ। শনিবার সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয় জিরো পয়েন্ট থেকে শোভাযাত্রা শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আব্দুর রব হল মাঠ প্রাঙ্গণে শেষ হবে।
 
মূল অনুষ্ঠান বসবে বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলের মাঠে। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অতিথিরা বক্তব্য রাখবেন। এর পর উপাচার্য বিভিন্ন অনুষ্ঠানমালা উদ্বোধন করবেন। যার মধ্যে রয়েছে, সকাল ১০টায় হা ডু–ডু খেলা, নাট্য মঞ্চে নাটিকা পরিবেশনা, মুক্ত মঞ্চে বলি খেলা, চাকসু চত্বরে বৌচি খেলা, জারুল তলায় পুতুল নাচ। বিকেল সাড়ে ৪টায় আমন্ত্রিত ব্যান্ড দল ‘জলের গানে’র পরিবেশনা। 
এছাড়াও নিরাপত্তা জোরদার করতে পাঁচ শতাধিক পুলিশের পাশা-পাশি থাকবে র‌্যাব, গোয়েন্দা সংস্থার সদস্যরা। নিরাপত্তার স্বার্থে নিষিদ্ধ করা হয়েছে মোটর সাইকেল চলাচল। যান চলাচলে থাকবে নিয়ন্ত্রণ। ভেঁপু ও মুখোশ ব্যবহারেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

প্রতিবছর দিনব্যাপী এ বৈশাখী ও লোকজ মেলায় বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও স্থানীয় মানুষের আগমন ঘটে। এবার আকর্ষণটা একটু বেশি। লাল পাড়ের সাদা শাড়ি অথবা পাঞ্জাবি পরে হয়তো আপনিও চলে আসবেন বাঙালীর এ প্রাণের মেলায়। শিশু-কিশোর, তরুণ-তরুণীদের মিলন মেলা ঘটবে প্রাণের এ উৎসবে। 

বিডিপ্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow