১৭ এপ্রিল, ২০১৮ ২১:০০

'মুক্তিকামী বাঙালিদের প্রেরণার উৎস ছিল ৭ মার্চের ভাষণ'

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

'মুক্তিকামী বাঙালিদের প্রেরণার উৎস ছিল ৭ মার্চের ভাষণ'

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেছেন, ‘৭ই মার্চের ভাষণ ছিল মুক্তিকামী বাঙালি জাতির প্রেরণার উৎস। রনাঙ্গণের মুক্তিযোদ্ধারা যুদ্ধের সময় ৭ই মার্চের ভাষণটি অক্ষরে অক্ষরে পালন করেন। এই ভাষণের পথ ধরেই মুক্তিযুদ্ধে বিজয় ও বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।’

মঙ্গলবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের আয়োজনে ঐতিহাসিক মুজিবনগর দিবস (১৭ এপ্রিল) উপলক্ষে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন তিনি। 

অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠতম ভাষণ। এই ভাষণ পুরো একটি জাতিকেই উদ্বুদ্ধ করেছিল। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল অলিখিত যেখানে বিশ্বের অন্যান্য জাতীয় নেতাদের শ্রেষ্ঠ ভাষণগুলোর প্রায় সব ছিল লিখিত। এই একটি ভাষণই একটি জাতি-রাষ্ট্র তথা বাংলাদেশ সৃষ্টি করেছিল যা নজিরবিহীন।’

শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক জায়েদা শারমীন স্বাতীর সঞ্চালনায় এই সেমিনারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ ‘৭ ই মার্চের ভাষণ ও একটি জাতি-রাষ্ট্র সৃষ্টি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। 

এসময় প্রধান আলোচক ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. এসএম হাসান জাকিরুল ইসলাম। 

বিডি প্রতিদিন/১৭ এপ্রিল ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর