২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৩৯

জাপানে বাংলাদেশি দম্পতির পিএইচডি ডিগ্রি অর্জন

অনলাইন ডেস্ক

জাপানে বাংলাদেশি দম্পতির পিএইচডি ডিগ্রি অর্জন

জাপানে বাংলাদেশি দম্পতির পিএইচডি ডিগ্রি অর্জন

জাপানে প্রেসিডেন্ট অ্যাওয়ার্ডসহ পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশি দম্পতি মাহমুদুল হাসান সোহাগ এবং আকলিমা খাতুন। দেশটির মধ্যাঞ্চলীয় মিয়ে বিশ্ববিদ্যালয় থেকে প্রেসিডেন্ট অ্যাওয়ার্ডসহ তারা এই ডিগ্রি অর্জন করেন। গত বুধবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যায়ের সেপ্টেম্বর -২০২৪ সমাবর্তনে এই দম্পতিকে আনুষ্ঠানিকভাবে ডিগ্রি প্রদান করা হয়।

এই দম্পতি বিশ্ববিদ্যালয়ের গ্রেজুয়েটেড স্কুল অফ ইঞ্জিনিয়ারিং থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাদের গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন এপ্লাইড ক্যামিস্ট্রি ডিপার্টমেন্টের এনালাইটিকেল এন্ড এনভায়রনমেন্টাল ল্যাবরেটরির প্রফেসর ড. সাতোশি কানেকো।

ড. মাহমুদুল হাসান সোহাগ বরিশাল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি হবিগঞ্জের লাখাই উপজেলার লাখাই উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক মরহুম শফি উদ্দিন আহমেদের একমাত্র ছেলে। অন্যদিকে, ড. আকলিমা খাতুনের জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলায়। 

দু'জনেই সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করেন। জাপান সরকারের শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের স্কলারশিপ নিয়ে দু'জনেই উচ্চতর ডিগ্রি নিতে জাপানে পাড়ি জমান। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর