শিরোনাম
শনিবার, ২৩ মে, ২০১৫ ০০:০০ টা
আবিষ্কার

বিদ্যুৎ সাশ্রয়ী \\\'ইন্টেলিজেন্ট হোম অ্যাপ্লায়েন্স অটোমেশন সিস্টেম\\\'

বিদ্যুৎ সাশ্রয়ী \\\'ইন্টেলিজেন্ট হোম অ্যাপ্লায়েন্স অটোমেশন সিস্টেম\\\'

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহীনের উদ্ভাবিত ইন্টেলিজেন্ট হোম অ্যাপায়েন্সেস অটোমেটেড সিস্টেম

প্রযুক্তির চরম উৎকর্ষ সাধনের সঙ্গে সঙ্গে মানুষ অতিমাত্রায় প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে। তাই গৃহে কিংবা অফিসে অটোমেশন সিস্টেম প্রয়োগে মানুষের আকর্ষণ বাড়ছে। এরই ধারাবাহিকতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের মাস্টার্সের মেধাবী ছাত্র শাহাদাত হোসেন (শাহীন) "ওহঃবষষরমবহঃ ঐড়সব অঢ়ঢ়ষরধহপবং অঁঃড়সধঃরড়হ ঝুংঃবস" উদ্ভাবন করেছেন। বিদ্যুৎসাশ্রয়ী সম্পূর্ণ অটোমেটিক পদ্ধতিতে কোনো সুইচ ছাড়াই এই সিস্টেম কাজ করতে সক্ষম। সংবাদ সম্মেলনে সরাসরি প্রদর্শনরে মাধ্যমে শাহীন তার এ সিস্টেমের ব্যবহার পদ্ধতি ও সুবিধাবলী উপস্থাপন করেন।

শাহীন জানান, আবিষ্কৃত এ পদ্ধতির মাধ্যমে বৈদ্যুতিক বাতি, পাখা, টেলিভিশনসহ সব ধরনের বৈদ্যুতিক যন্ত্র স্বয়ংক্রিয়ভাবে চালু ও বন্ধ হয়ে যাবে। এ পদ্ধতি মূলত সেন্সরের মাধ্যমে কাজ করে। এর প্রধান বৈশিষ্ট্যগুলো হলো কোনো কক্ষের ভেতরে মানুষ প্রবেশ করলে বৈদ্যুতিক বাতি, পাখা, টেলিভিশনসহ সব বৈদ্যুতিক যন্ত্রপাতি প্রয়োজন অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে সচল হবে আবার কক্ষ ত্যাগ করলে বন্ধ হয়ে যাবে। ফলে কার্যকরীভাবে বিদ্যুৎ সাশ্রয় হবে। অন্ধ, শারীরিক প্রতিবন্ধী, এ জাতীয় লোকেরা দৈনন্দিন কাজে অনেক সুবিধা ভোগ করতে পারবে। এই পদ্ধতি ব্যবহারের ফলে সিকিউরিটি সিস্টেম আরও শক্তিশালী হবে। মাত্র ৬৬৫ টাকা খরচ করে এই পদ্ধতিতে সুবিধা ভোগ করা যাবে। তবে এটি ব্যবহার করতে নির্দিষ্ট অবকাঠামো বিশিষ্ট কক্ষ, অফিস বা বাসা হতে হবে।

আবিষ্কৃত যন্ত্রটি কোনো ঘরের মধ্যে মানুষ বা অন্য কোনো প্রাণী ঢুকলে প্রথমে তাকে চিহ্নিত করবে ও গণনা করবে । এরপর স্বয়ংক্রিয়ভাবে মানুষের বিভিন্ন স্থানে ( যেমন : পড়ার টেবিল, ফ্যান, বেডরুম, বাথরুম) উপস্থিতির উপরে ভিত্তি করে লাইট, ফ্যান, এসি ইত্যাদি চালু ও বন্ধ করবে । সিকিউরিটি সিস্টেম হিসেবে গভীর রাতে প্রয়োজনীয় অ্যালার্ম বাজাতে পারবে।

একটি ঘরের মধ্যে কয়জন লোক আছে এবং আদৌ কেউ আছে কিনা তা সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করে ডিসপ্লের মাধ্যমে দেখাতে সক্ষম ।

অটোমেশন সিস্টেম আবিষ্কার করতে যে উপকরণগুলো ব্যবহার করা হয়েছে তাহলো- পিক মাইক্রোকন্ট্রোলার ১৬ঋ৮৪অ, ওঈ-খগ৩৫৮, খগ-৭৮০৫, ট্রান্সফার, রিচার্জেবল ব্যাটারি, ওজ লেড, রেজিস্টর, ক্যাপাসিটর ইত্যাদি। বাংলাদেশে স্বল্প মূল্যের বিদ্যুৎ সাশ্রয়ী অটোমেশন পদ্ধতি এই প্রথম ।

 

সর্বশেষ খবর