Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৮ ১৬:১৭ অনলাইন ভার্সন
নিখোঁজের ৬ বছর
ইলিয়াস আলীর মায়ের অনন্ত অপেক্ষা
সাইফুল ইসলাম বেগ, বিশ্বনাথ (সিলেট)
ইলিয়াস আলীর মায়ের অনন্ত অপেক্ষা

একে একে কেটে গেছে ছয়টি বছর। তবুও ফিরেনি খোকা। চোখে-মুখে স্পষ্ট হতাশার চাপ। খোকার চিন্তায় এখনো এলোমেলো সব। নিখোঁজ ছেলের জন্য এ যেন অনন্ত অপেক্ষা মায়ের। নিখোঁজের পর থেকেই ভেঙে পড়েছিলেন বিএনপির ‘নিখোঁজ’ নেতা এম. ইলিয়াস আলীর মা সূর্যবান বিবি (৭৬)। এরপর থেকে আর স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি তিনি। সবার থেকে নিজেকে আড়াল করে রাখেন এখন। একা থাকাটাই পছন্দ তাঁর। দলীয় কিংবা গণমাধ্যমকর্মীদের সাথে আগের মতো কথাও বলেন না তিনি। অনেকটা মানসিক রোগীর মতো জীবনযাপন করছেন সূর্যবান বিবি।

কয়েকদিন আগে ইলিয়াসের গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার রামধানায় গেলে এ প্রতিবেদকের সাথে কথা বলতে অনেকটা অনিচ্ছা প্রকাশ করেন তিনি। অনিচ্ছা প্রকাশ করেন সম্মুখেই আসতেও। ভেতর ঘর থেকে বলেন, ‘ছবি তুলে আর কথা বলে কি লাভ। এতটা বছর ধরে তো এসব করছি। তাতে কি ফিরে এসেছে আমার ইলিয়াস?’ 

এক সময় এ প্রতিবেদকের সম্মুখে এসে কথা বলেন সূর্যবান বিবি। জানান, ক্ষোভ ও হতাশার কথা। তিনি বলেন, পাগলের আর আমার মধ্যে কোনো পার্থক্য নেই। আমার সাথে কথা বলে কোন লাভ নেই। সবার উপরেই আমার ক্ষোভ। ছেলে ফিরে পাওয়ার আশায় অনেক বলেছি, অনেকের কাছে কেঁদেছি। এখনও কাঁদছি। কেউই আমার ছেলের সন্ধান দিতে পারেনি।
 
প্রসঙ্গত, ২০১২ সালের ১৭ এপ্রিল মধ্য রাতে বাসায় ফেরার পথে রহস্যজনক ভাবে ঢাকার বনানী এলাকা থেকে গাড়িচালক আনসারসহ নিখোঁজ হন বিএনপির প্রভাবশালী এই নেতা। দীর্ঘ ৬ বছরেও নিখোঁজের কারণ জানাতে পারেনি কেউ। তার সেই নিখোঁজের ৬ বছর পূর্ণ হল আজ।

বিডি-প্রতিদিন/১৭ এপ্রিল, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow