Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ মে, ২০১৮ ১২:৩৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ মে, ২০১৮ ১২:৩৭
চট্টগ্রামে ধর্ষণ বিরোধী মানববন্ধন-সমাবেশ
ধর্ষকের জামিনবিহীন দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার দাবি
অনলাইন ডেস্ক
ধর্ষকের জামিনবিহীন দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার দাবি

ধর্ষকের জামিনবিহীন দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচার দাবি, নারীর প্রতি শ্রদ্ধা এবং শিক্ষা প্রতিষ্ঠানে অধিকতর নৈতিকতার পাঠ গ্রহণের তাগিদ দেয়া হয়েছে চট্টগ্রামের এক ধর্ষণ বিরোধী মানববন্ধন-সমাবেশে।

গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে সামাজিক সংগঠন "ভয়েস এগেইন্সট রেপ" এর উদ্যোগে এই মানববন্ধন-সমাবেশ থেকে সাম্প্রতিককালে বেড়ে ওঠা নারী ও শিশুর প্রতি সহিংসতা, যৌন নিপীড়ন ও ধর্ষণের বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমবেত হন।
 
আয়োজক সংগঠনের মুখপাত্র ডা. সৌমিত্র বড়ুয়া হীরকের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বিশিষ্ট লেখিকা ও নারী নেত্রী শহীদ জায়া বেগম মুশতারী শফি, চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ ও বিশিষ্ট কিডনী রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ইমরান বিন ইউনুস, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক  সভাপতি ও পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক  রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান, আবৃত্তি শিল্পী ও প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান, উদীচী শিল্প গোষ্ঠী চট্টগ্রামের সহ-সভাপতি সুনীল ধর, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চিকিৎসক ডা. সাজিয়া আফরিন, চট্টগ্রাম মেডিকেল কলেজের গাইনী চিকিৎসক ডা. সুমিষ্টা বড়ুয়া, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ফার্মাকোলজি বিভাগের প্রভাষক ডা. মুনতাসির উদ্দিন, আইনজীবী মেঘলা বড়ুয়া, চট্টগ্রাম সরকারী মহিলা কলেজের পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক মুনমুন বড়ুয়া, কাপাসগোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা খাইরুন্নেসা ফাহিমা, প্রমা আবৃত্তি সংগঠনের রোমেনা আফাজ রুমি, খালেদা বেগম রিনা, নাজমুল আলিম সাদেকী সুমন, জোবায়ের হোসাইন, নাসরিন নিশা, জান্নাত, পপুলার ফার্মাসিউটিকেলস এর এরিয়া ম্যানেজার কৌশিক বিশ্বাস, ফটোআর্টিস্ট এবং রেড ডাটা আই.এস.পি-র কম্পিউটার এনালিস্ট মো. ফরহাদ ইসলাম সাজু, মালিহা রিয়া প্রমুখ। 

মানববন্ধনে বিশিষ্ট লেখিকা ও নারী নেত্রী শহীদ জায়া বেগম মুশতারী শফি বলেন, " ধর্ষকের জামিনবিহীন দ্রুত ট্রাইবুন্যালে শাস্তি নিশ্চিত করতে হবে।" তিনি "ভয়েস এগেইন্সট রেপ"-এর মানববন্ধন-সমাবেশ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

আয়োজক সংগঠনের মুখপাত্র ডা. সৌমিত্র বড়ুয়া হীরক স্বাগত বক্তব্যে বলেন, "পুরুষতান্ত্রিক এ সমাজে পুরুষ নামের কিছু কাপুরুষের দ্বারা সংগঠিত ধর্ষণের বিরুদ্ধে পুরুষদেরকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। প্রত্যেক পুরুষকেই পরিবারের সকল নারী সদস্য এমনকি গৃহপরিচারিকাসহ সকলের প্রতি যথার্থ সম্মান প্রদর্শন করে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে নৈতিক শিক্ষার উপর গুরুত্বারোপ করতে হবে।"

এ সময় বক্তারা "ধর্ষিতার প্রতি নেতিবাচক মনোভাব পরিহার করে ধর্ষিতাকে সামাজিকভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ারও আহ্বান জানান।

বিডি-প্রতিদিন/১৪ মে, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow