৩১ জুলাই, ২০২৪ ১৭:০০

আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের ব্রোঞ্জ জয়

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের ব্রোঞ্জ জয়

আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াড-২০২৪ এ ব্রোঞ্জ পদক জয় করেছেন বাংলাদেশ দলের কাজী রাফসান মাহবুব।

বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জাতীয় অর্থনীতি অলিম্পিয়াড কমিটি।

২২-৩১ জুলাই হংকংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াড-২০২৪ এ ব্রোঞ্জ পদক জয় করেন কাজী রাফসান মাহবুব। 

৩০ জুলাই এই আন্তর্জাতিক প্রোগ্রামের সমাপনী অনুষ্ঠানে নানা দেশের বিশিষ্ট অতিথি, হংকংয়ে লেজিসলেটিভ কাউন্সিল, ব্যুরো অফ এডুকেশন, বিশ্ববিদ্যালয় এবং বিদেশি মিশনের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডকে গত ছয় বছরে আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে ধারাবাহিক অবদানের স্বীকৃতির জন্য একটি সম্মানজনক স্মারক প্রদান করা হয়।

বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের নির্বাহী কমিটির প্রেসিডেন্ট আল আমিন পারভেজ এবং বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের হেড অব অর্গানাইজিং আশিকুর রহমানের নেতৃত্বে দলটি আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে অর্থনীতি, ফিনান্সিয়াল ও ব্যবসায়িক দক্ষতা এবং জ্ঞান বিষয়ে ৫৩টি দেশ ও অঞ্চলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছে। 

বাংলাদেশের সানিডেল স্কুলের জাহিয়া জাকারিয়া, স্যার জন উইলসন স্কুলের কাজী রাফসান মাহবুব, আমেরিকান স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল স্কুলের দীপ্যমান দাশ, মাস্টারমাইন্ড স্কুলের সৌহার্দ্য সোপান সিংহ, সেফালন ইন্টারন্যাশনাল স্কুলের খন্দকার সাহাফ বিন আসিফ এবং সিঙ্গাপুর স্কুল কিন্ডারল্যান্ড থেকে প্রতিযোগী হিসেবে মোহাম্মদ রিদওয়ান নুবায়ের আদিব পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ইকোনমিক্স অলিম্পিয়াড (বিডিইও) বাংলাদেশে অর্থনৈতিক সচেতনতা এবং আর্থিক সাক্ষরতা বৃদ্ধির লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে। সুইজারল্যান্ড-ভিত্তিক আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডের গর্বিত অংশীদার হিসেবে বিডিইও অর্থনৈতিক শিক্ষার প্রচারের জন্য জাতীয় উন্নয়ন কৌশলগুলির সাথে একত্রে কাজ করতে চায়। 

সর্বশেষ অলিম্পিয়াডে, ৬ষ্ঠ বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডে ২০২৪, অভূতপূর্ব ২৫ মিলিয়নেরও বেশি মানুষের নিকট পৌঁছেছে, দেশব্যাপী ৮০০টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ১০,০০০ অংশগ্রহণকারীকে একত্রিত করেছে। এই গতিপথে ধরে আমরা প্রতিটি আসন্ন বছরে নতুন উচ্চতায় পৌঁছাতে বদ্ধ পরিকর। এই বছরের বাছাই প্রক্রিয়াটি অত্যন্ত প্রতিযোগিতামূলক ছিল এবং জাতীয় দলের জন্য সেরা প্রার্থী বাছাই করার জন্য আন্তর্জাতিক মান অনুসরণ করে কমপক্ষে ৭টি পর্বে মূল্যায়নের মাধ্যমে সম্পন্ন হয়েছিল। এখন পর্যন্ত বাংলাদেশ আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াড এবং বিশ্ব অর্থনীতি কাপের ৯টি আসরের প্রতিযোগিতা থেকে ৩৫টি পদক অর্জন করেছে।

বীর মুক্তিযোদ্ধা এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের জাতীয় কমিটির সম্মানিত চেয়ারম্যান, বাংলাদেশ দলকে অভিন্দন জানান এবং সারাদেশে অর্থনৈতিক শিক্ষা ও আর্থিক সাক্ষরতার প্রসারে অলিম্পিয়াডের একটি গুরুত্বপূর্ণ অবদানের কথা ব্যক্ত করেন। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর