২৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:৫৮

খুলনায় তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা শনিবার খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগিতায় জেলা প্রশাসন এই আলোচনা সভার আয়োজন করে।

সভায় বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউটের মহাপরিচালক ফারুক ওয়াসিফ প্রধান অতিথির বক্তৃতায় বলেন, গণমাধ্যমই খুঁজে খুঁজে প্রকৃত তথ্য তুলে ধরেছে বলে ছাত্র-জনতার আন্দোলন সফল হয়েছে। ভুল তথ্য সরবরাহ করে কোনো সরকার বেশিদিন ক্ষমতায় থাকতে পারে না। তথ্যই হলো একটি পরাশক্তি।

অনুষ্ঠানে অন্যান্যরা বলেন, বিগত দিনগুলোতে রাষ্ট্রীয়ভাবে তথ্য কুক্ষিগত রাখার একটি সংস্কৃতি চালু হয়েছিলো। পরিবর্তিত পরিস্থিতিতে এ সংস্কৃতি থেকে রাষ্ট্র বেরিয়ে আসবে বলে আমরা আশাবাদী। স্বল্প সময়ের মধ্যে তথ্যের আবেদনকারী যাতে দ্রুত তথ্য পেতে পারেন তার উদ্যোগ নেয়া জরুরি। আমরা চাই তথ্য আরও উন্মুক্ত হোক। 

দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল ‘রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ’ এবং স্লোগান ছিল ‘কর্তৃপক্ষের সকল দ্বার খুলে দেবে তথ্য অধিকার’।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল। অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের পরিচালক মো. তবিবুর রহমান, খুলনা প্রেসক্লাবের আহবায়ক এনামুল হক, ইউএনবি’র ব্যুরো প্রধান শেখ দিদারুল আলম, উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক অধ্যাপক আনোয়ারুল কাদির, সচেতন নাগরিক কমিটির সদস্য রিনা পারভীন, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) আতিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল হুসেইন খাঁন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাছলিমা আক্তার মানবাধিকার কর্মী মিজানুর রহামন ও শেখ আব্দুল হালিম। প্রবন্ধ উপস্থাপন করেন টিআইবির প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর