শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৩ ০০:০০ টা

বরিশালের ৩৭ কলেজের স্বীকৃতি স্থগিত হচ্ছে!

২০১৩ সালের এইচএসসি পরীক্ষায় ৫০ ভাগের বেশি পরীক্ষার্থী ফেল করায় বরিশাল শিক্ষাবোর্ডের ৩৭টি কলেজের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। ওই কলেজগুলোর স্বীকৃতি আপতত স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। স্বীকৃতি স্থগিত করার জন্য কারণ দর্শানোর নোটিস শিঘ্রই শিক্ষাবোর্ড থেকে সংশ্লিষ্ট কলেজ প্রধানকে দেওয়া হবে। বরিশাল শিক্ষাবোর্ড সূত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। সূত্র জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী এইচএসসি পরীক্ষায় কোনো শিক্ষা প্রতিষ্ঠানের পাসের হার ৫০ ভাগের কম হলে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে বোর্ড কর্তৃপক্ষ। গত এইচএসসি পরীক্ষার ফলাফলে বরিশাল বোর্ডের অধীন ৩৭টি কলেজে পাসের হার ৫০ ভাগের কম। এর মধ্যে একটি কলেজ রয়েছে মাত্র ১৬ ভাগ। অভিযুক্ত ৩৭টি কলেজের মধ্যে বরিশালের ৭টি, পটুয়াখালীর ৮টি, বরগুনার ৫টি, পিরোজপুরের ৩টি, ভোলার ১৩টি ও ঝালকাঠী জেলায় ১টি কলেজ রয়েছে।

বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. বিমল কৃষ্ণ মজুমদার এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, ৫০ ভাগের কম পরীক্ষার্থী পাস করা ৩৭টি কলেজে আপাতত স্বীকৃতি বাতিলের জন্য কারণ দর্শানোর নোটিস দেওয়া হচ্ছে। পরে তাদের এমপিও বাতিলের সুপারিশ চেয়ে মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হবে।

তবে বোর্ডের আরেকটি সূত্র জানিয়েছে, প্রতিবছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পর ৫০ ভাগের কম পরীক্ষার্থী পাস করা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়। পরে প্রভাবশালী রাজনৈতিক নেতাদের তদবিরের মুখে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যায় না। বরিশাল বোর্ডে এ পর্যন্ত কোনো প্রতিষ্ঠানের স্বীকৃতি কিংবা এমপিও বাতিলের নজির নেই।

সর্বশেষ খবর