শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৩ ০০:০০ টা

চাঁদাবাজির অভিযোগে শিক্ষামেলা বাতিল

শিক্ষা মন্ত্রণালয় থেকে কৌশলে শিক্ষামেলার অনুমোদন নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজগুলোতে বেপরোয়া চাঁদাবাজি করায় এইম ওয়ার্ল্ড ওয়াইডের শিক্ষামেলা বাতিল করা হয়েছে। এ ঘটনায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুমোদনের চিঠি সই করা সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলমকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। একই সঙ্গে মন্ত্রণালয় বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে। গতকাল সচিবালয়ে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এসব তথ্য জানান। 
জানা গেছে, এইম ওয়ার্ল্ড ওয়াইড নামের একটি প্রতিষ্ঠান মেলায় অংশ নেওয়া বাধ্যতামূলক বলে মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা জারি করায়। মন্ত্রণালয়ের তিনজন কর্মকর্তা এই অনুমোদনের সঙ্গে জড়িত এবং আর্থিক সুবিধার বিনিময়ে এটি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। 
অনুমতি পত্রে স্বাক্ষর করা সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলম জানান, আবেদনে উল্লেখ করা শর্তসাপেক্ষে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের চাপে মেলায় অংশ নেওয়ার নির্দেশনা জারি করা হয়েছে। 
উদ্যোক্তারা স্বাস্থ্য সচিবের কাছে নির্দেশনার একটি অনুলিপি দেয়, যাতে তিনি মেডিকেল কলেজগুলোকে অংশ নিতে নির্দেশ দেন। আয়োজক প্রতিষ্ঠান আমন্ত্রণপত্রসহ সব কাগজপত্রে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিকে সহযোগী আয়োজক হিসেবে দেখায়। আগামী ১৯-২১ সেপ্টেম্বর রাজধানীতে এই মেলা হওয়ার কথা ছিল। 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা এমন মেলায় কাউকে অংশ নিতে নির্দেশনা দিতে পারি না। যা হয়েছে তাতে আমি বিস্মিত, ক্ষুব্ধ। 

সর্বশেষ খবর