বুধবার, ২৭ আগস্ট, ২০১৪ ০০:০০ টা

রংপুর ছিনতাইয়ের শহর!

২৩ দিনে ৬৮টি ঘটনা

ছিনতাইকারীর হাতে জিম্মি হয়ে পড়েছে রংপুর নগরীর মানুষ। ছিনতাই হচ্ছে দিনে ও রাতে। ছুরি, চাপাতি আবার কখনো আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে প্রতিদিনই নগরীর ৩৩টি ওয়ার্ড এলাকার কোথাও না কোথাও ছিনতাই হচ্ছে। পুলিশ ও তাদের পরিবারের সদস্যরাও ছিনতাইকারীর হাত থেকে রেহাই পাচ্ছেন না। গত ২৩ দিনে নগরীতে ৬৮টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এর মধ্যে দিনদুপুরেই ঘটেছে ৩০টি ছিনতাইয়ের ঘটনা। মামলা হয়েছে মাত্র ১০টি। মামলা করতে গেলে পুলিশ মামলা নেয় না বলে ভুক্তভোগীদের অভিযোগ। পুলিশ সুপার আবদুর রাজ্জাক ছিনতাই বৃদ্ধির বিষয়টি স্বীকার করে বলেন, আমরা যথাসাধ্য চেষ্টা করছি। ছিনতাইকারীদের গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। জামিন পেয়ে পুনরায় একই অপরাধের সঙ্গে তারা যুক্ত হয়। মামলা না নেওয়ার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, অনেকেই ঝামেলা মনে করে মামলা করতে আসেন না।

জেলা পুলিশের বিশেষ শাখার (ডিএসবি) দেওয়া তথ্য অনুযায়ী, ১ থেকে ২৩ আগস্ট পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় ৬৮টি ছিনতাইয়ের ঘটনা ঘটে। ছিনতাইকারীর গুলিতে নিহত হন চঞ্চল দাস নামে এক ব্যবসায়ী। শনিবার দুপুর দেড়টায় নগরীর কামাল কাছনায় লায়ন্স স্কুল ও কলেজের শিক্ষিকা মাহবুবা রহমান রেবার রিকশা আটকিয়ে ছুরি ঠেকিয়ে স্বর্ণের চেইন, মোবাইল ও নগদ দুই হাজার টাকা ছিনিয়ে নেয় তিন দুর্বৃত্ত। ১৭ আগস্ট বিকাল সাড়ে ৩টায় গুপ্তপাড়ায় মাছরাঙা টিভির রংপুরের জ্যেষ্ঠ প্রতিবেদক রফিক সরকারের স্ত্রী কলেজ শিক্ষিকা কানিজ ফাতেমার রিকশা থামিয়ে চাপাতি ঠেকিয়ে স্বর্ণের চেইন, মোবাইল ও টাকা ছিনিয়ে তিন দুর্বৃত্ত। সাংবাদিক রফিক অভিযোগ করেন, মামলা করার পর পুলিশ এখন পর্যন্ত জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি।

১৯ আগস্ট বেলা ১টায় নগর ভবনের সামনে ওসি জাহাঙ্গীর আলমের ছেলে-মেয়ের রিকশা আটকিয়ে আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে ল্যাপটপ ও মোবাইল লুটে নেয় দুই দুর্বৃত্ত। সিটি করপোরেশনের সামনে ১৬ আগস্ট দুপুরে এক সেনাসদস্যের মোটরসাইকেল ছিনিয়ে নেয় তিন যুবক। লালবাগে ব্যবসায়ী চঞ্চল দাসকে গুলি করে তার মোটরসাইকেল ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। দুই দিন পর হাসপাতালে মারা যান চঞ্চল।

মহানগর দোকান মালিক সমিতির মহাসচিব রেজাউল ইসলাম মিলন অভিযোগ করেন, সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে দিনে ও রাতে ছিনতাই হচ্ছে। থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা নিচ্ছে না। ছিনতাইকারীর হাতে জিম্মি হয়ে পড়েছে মানুষ। পুলিশকে বলার পরও কাজ হচ্ছে না। নিরাপত্তার দাবিতে আধাবেলা ধর্মঘট দেওয়ার চিন্তা করা হচ্ছে।

রংপুর সিটি করপোরেশনের মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু উদ্বেগ প্রকাশ করে বলেন, ছিনতাইকারীরা বেপরোয়া হয়ে উঠেছে। তার অভিযোগ, পুলিশের ছত্রছায়ায় এসব ছিনতাই হচ্ছে। তবে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশ সুপার এবং কোতোয়ালি থানার ওসিকে অনুরোধ জানিয়েছি। সিটি করপোরেশনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর