শনিবার, ২৯ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

বেড়েছে পিয়াজ ও মাছের দাম

বেড়েছে পিয়াজ ও মাছের দাম

রাজধানীর নিত্যপণ্যের বাজারে পিয়াজ ও মাছের দাম চড়া। এ দুটি পণ্যের দাম এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ৩ থেকে ৫ টাকা বেড়েছে। গতকাল খোলা বাজারে ১ কেজি দেশি পিয়াজ ৪৩-৪৪ ও ভারতীয় পিয়াজ ৩৬ থেকে ৩৮ টাকায় বিক্রি হয়েছে। সবজির সরবরাহ বেড়ে যাওয়ায় দাম নাগালের মধ্যে। নতুন আলু বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। ফলে বাজারে আসা ক্রেতাদের ক্ষোভ কিছুটা কমেছে। কিন্তু নানা কারণে দাম বাড়ছে চাল ও মাছের। চালের দাম কেজিতে ১ থেকে ৩ টাকা বেড়েছে। পাশাপাশি মাছের সরবরাহ বাড়লেও দাম কমেনি। গতকাল রাজধানীর কারওয়ান বাজার ঘুরে পাওয়া গেছে এসব তথ্য।
দেখা গেছে, শীতকালীন সবজি নামে খ্যাত মটরশুঁটি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে। এ ছাড়া মাঝারি আকারের ফুলকপি ও বাঁধাকপি প্রতিটি ৫ টাকা এবং শাকের আঁটি ২ থেকে ৩ টাকায় বিক্রি হয়েছে। এ ছাড়া গতকাল মোটা চাল প্রতি কেজি বিআর-আটাশ ৪০-৪২, বিআর-ঊনত্রিশ ৪১-৪২, ভালো মানের নাজিরশাইল ৫৬ থেকে ৫৮, নাজিরশাইল ৪৫ থেকে ৪৮, মিনিকেট ৪৮ থেকে ৫০, পারিজা ৩৮ থেকে ৪০ এবং মোটা স্বর্ণা ও গুটি ৩৬ থেকে ৩৮ টাকায় বিক্রি হয়।
প্রতি কেজি কাঁচা মরিচ ৫০, শিম ৩০-৩২, ঢেঁড়স ৩০, বেগুন ৩৫, টমেটো ৭০, কাঁচা টমেটো ৪০ থেকে ৫০, গাজর ৩৫, পটোল ৩০, মুলা ৩৫, শসা ৩৫, চিচিঙ্গা ৪০, কচুর লতি ৪০, কচুরমুখি ৪০, পেঁপে ২০, পুরান আলু ২২ ও ধুন্দল ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া লাউ আকারভেদে ৫০ থেকে ৬০, এক আঁটি লালশাক ৩ থেকে ৫, মুলাশাক ৫, পুঁইশাক ৮, ধনেপাতা (১০০ গ্রাম) ১০ ও কাঁচকলা হালি ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে।
টকজাতীয় ফল জলপাই বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে। এই বাজারের সবজি বিক্রেতা হালিম খান বলেন, সবজির দাম কমলেও মাছের দাম কমেনি।
এ ছাড়া এই বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৪, প্যাকেট চিনি ৫০ ও আটা ৩৪ টাকা দরে। ভালো মানের আটা ও ময়দার দামও কেজিতে ১ থেকে ২ টাকা কমেছে। পাশাপাশি বেড়েছে শিশুপণ্য দুধ পাউডারের দাম।
অন্যদিকে প্রতি কেজি মসুর ডাল (দেশি) উন্নত ১১০, সাধারণ ৯৮ থেকে ১০০, খেসারি ৪০-৪২, মুগ (সরু) ১২০, মোটা ১০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি হালি ফার্মের লাল মুরগির ডিম ২৮, হাঁসের ডিম ৩৮ থেকে ৪০, দেশি মুরগির ডিম ৫০ টাকায় বিক্রি হচ্ছে। মাছের বাজার ঘুরে দেখা গেছে, কম-বেশি সব মাছের দাম বেড়েছে। বাটা প্রতি কেজি ২৮০ থেকে ৩০০, পাঙ্গাশ ১৩০ থেকে ১৫০, বাইন ৪৫০ থেকে ৫০০, ছোট ফলি ৩০০ থেকে ৩৫০, তেলাপিয়া ১৫০ থেকে ১৬০, চাষের কই ২০০ থেকে ২৫০, রুই ২২০ থেকে ৩০০, পাবদা ৬০০ থেকে ৭০০, কাচকি ৪০০, মলা ৪৫০ থেকে ৫০০, পুঁটি ২০০ থেকে ২২০, সিলভার কার্প ১৬০ থেকে ১৭০, ছোট চিংড়ি ৪৫০ থেকে ৫০০, বড় চিংড়ি ৭০০ থেকে ৮০০, শিং ৬০০ থেকে ৭০০, কাতল ২০০ থেকে ৩০০, দেশি মাগুর ৫০০ থেকে ৭৫০ ও আকারভেদে ইলিশ মাছ এক জোড়া ১০০০ থেকে ১২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। ব্রয়লার মুরগির কেজি ১৪০ থেকে ১৫০, লেয়ার ১৫৫ থেকে ১৬০, গরুর মাংস ৩০০ ও খাসির মাংস ৪৮০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর