বৃহস্পতিবার, ৮ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

লালনের অনুসারীদের ‘হক-এর ঘর’

লালনের অনুসারীদের ‘হক-এর ঘর’

লালন সাঁইজীর অনুসারীদের জীবনসংগ্রাম ও তাদের যাপিত জীবনের নানা টানাপড়েন নিয়ে নির্মিত হলো প্রামাণ্যচিত্র ‘হক-এর ঘর’। লেজার ভিশনের ব্যানারে প্রকাশিত এই প্রামাণ্যচিত্রটি পরিচালনা করেছেন ফাখরুল আরেফীন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল বিকালে মুক্তিযুদ্ধ জাদুঘরের উন্মুুক্ত মঞ্চে চিত্রটির মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
খাদেম ফকির মোহাম্মদ আলী সাঁইয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লেজার ভিশনের ব্যবস্থাপনা পরিচালক মাজহারুল ইসলাম। আলোচনা করেন সংস্কৃতি সচিব রণজিৎকুমার বিশ্বাস, বীরবিক্রম সাজ্জাদ জহির, ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, আলোকচিত্রী মুনীরা মোরশেদ মুন্নী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফ। নির্মাণের অভিজ্ঞতা বর্ণনা করেন পরিচালক ফাখরুল আরেফীন।
‘রাঢ়াঙ’ ও ‘বাংলার মাটি বাংলার জল’ মঞ্চস্থ : আরণ্যক নাট্যদলের প্রযোজনায় গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হলো ভিন্নধর্মী গল্পের নাটক ‘রাঢ়াঙ’। সাঁওতালদের জীবন নিয়ে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনী।
নাট্যকার মামুনুর রশীদ এই নাটকটি রচনা ও নির্দেশনা প্রদান করেন। অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছিন্নপত্র’ অবলম্বনে সৈয়দ শামসুল হক রচিত নাটক ‘বাংলার মাটি বাংলার জল’। নাটকটিতে নির্দেশনা দিয়েছেন আতাউর রহমান।
ছোটকাকু ক্লাবকে অনুদান : ছোটকাকু ক্লাবের নানা স্বপ্ন পূরণের জন্য ছোটকাকু ক্লাবে এবার বন্ধুর হাত বাড়িয়ে দিয়েছে এক্সিম ব্যাংক ও নাসা গ্রুপ। এ নতুন দুই বন্ধু সময়-অসময়ে ছোটকাকু ক্লাবের পাশে থাকার ঘোষণা দিয়ে ক্লাবের সদস্যদের হাতে ত্রিশ লাখ টাকার চেক তুলে দিয়েছেন। এর মধ্যে এক্সিম ব্যাংকের বিশ লাখ টাকা ও নাসা গ্রুপের দশ লাখ টাকার চেক তুলে দেন যথাক্রমে এক্সিম ব্যংকের ব্যবস্থাপনা পরিচালক ড. হায়দর আলী মিয়া ও নাসা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার সাইফুল আলম। গতকাল চ্যানেল আই কার্যালয়ে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই চেক তুলে দেওয়া হয়।

সর্বশেষ খবর