বুধবার, ৬ মে, ২০১৫ ০০:০০ টা

'সরকারের নাটক বন্ধের জন্যই নির্বাচন বর্জন'

ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি করপোরেশনে ভোটের দিন নির্বাচন বর্জনের ব্যাখ্যা দিলেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। তিনি বলেন, ২৮ এপ্রিল সিটি নির্বাচনে 'সরকার ও নির্বাচন কমিশনের নাটক' বন্ধ করার জন্যই নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়। দিনভর কেন্দ্র দখল করে ভোট জালিয়াতি শেষে বিকালে সেনাবাহিনী মোতায়েনের মাধ্যমে 'নির্বাচনের নিরপেক্ষতা' জায়েজ করার মতলব ছিল তাদের। সেটি বন্ধ করার জন্যই বর্জনের সিদ্ধান্ত। গতকাল বিকালে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী মহিলা দলের এক প্রতিবাদ সমাবেশে তিনি এ কথা বলেন।

মহিলা দলের সভাপতি নূরে আরা সাফার সভাপতিত্বে সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা প্রমুখ বক্তৃতা করেন। 'সিটি নির্বাচনে ভোট চুরি ও কর্মীদের ওপর সরকারি দলের সন্ত্রাসীদের নৃশংসতার' প্রতিবাদে মহিলা দল এ সমাবেশের আয়োজন করে।

হান্নান শাহ বলেন, তারা চেয়েছিল সকাল থেকে ভোট চুরি করে বেলা ২টার দিকে সেনাবাহিনীকে দিয়ে একটা মহড়া দেবে। তিনি বলেন, সরকার ও কমিশনের উদ্দেশ্য ছিল- দেশি-বিদেশি সংবাদ মাধ্যমে জানানো ও দেখানো - সরকার অবাধ ও সুষ্ঠু ভোটগ্রহণের জন্য বিরোধী দলের সব দাবি মেনে নিয়েছে। আমরা সরকারের সেই নাটক বন্ধ করে দিয়েছি নির্বাচন বর্জনের মাধ্যমে।

কারারুদ্ধ নেতাদের জীবন নিয়ে শঙ্কিত বিএনপি : এদিকে কারারুদ্ধ নেতাদের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেছে বিএনপি। দলের মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেছেন, আমাদের নেতারা যখন গ্রেফতার হন, তখন তারা সু্স্থ ছিলেন। কিন্তু এখন কেউ কেউ কারাগার থেকে লাশ হয়ে ফিরছেন। অন্যরা রোগ যন্ত্রণায় কারাভ্যন্তরে কাতরাচ্ছেন। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানান তিনি। ড. রিপন বলেন, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কারাগারে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে হুইল চেয়ারে চিকিৎসা নিতে বিএসএমএমইউ হাসপাতালে আনা হয়। কিন্তু তাকে ভর্তি করে সুচিকিৎসার ব্যবস্থা না করে পুনরায় কারাগারে প্রেরণ করায় আমরা শঙ্কিত হয়ে পড়েছি।

সর্বশেষ খবর