শিরোনাম
সোমবার, ১৯ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

ছাত্রাবাস এখন জঙ্গলবাড়ি

আজও শুকায়নি পোড়া ক্ষত

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ছাত্রাবাস এখন জঙ্গলবাড়ি

সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম সিলেট সরকারি কলেজ। ২০১০ সালের ১৮ ফেব্র“য়ারি ছাত্র শিবির তাড়ানোর নামে কলেজের একমাত্র ছাত্রাবাসে আগুন দিয়েছিল ছাত্রলীগ। ওই ঘটনার পর শিবিরের পাশাপাশি আতঙ্কে সাধারণ শিক্ষার্থীরাও ছাত্রাবাস ছেড়ে যান। এরপর থেকে আগুনে পুড়িয়ে দেওয়া ছাত্রাবাসটি পড়ে আছে পরিত্যক্ত অবস্থায়। সাড়ে পাঁচ বছরেও সংস্কারের কোনো উদ্যোগ না নেওয়ায় এটি জঙ্গলবাড়িতে পরিণত হয়েছে। ছাত্রাবাস চালু না হওয়ায় দূরের শিক্ষার্থীদের থাকতে হচ্ছে নগরীর বিভিন্ন স্থানে মেস ও বাসা ভাড়া করে।

জানা যায়, সিলেট সরকারি কলেজের তিনতলা ছাত্রাবাসে মোট ৬২টি কক্ষ রয়েছে। এগুলোর বেশিরভাগেই থাকতেন শিবির নেতা-কর্মীরা। ছাত্রাবাস থেকে সংগঠনের কার্যক্রম পরিচালনা করা হতো। শিবিরের আধিপত্যের কারণে কোণঠাসা ছিল ছাত্রলীগ। কয়েকবার ছাত্রাবাস দখলের চেষ্টা চালিয়েও তারা ব্যর্থ হয়। ২০১০ সালের ১৮ ফেব্র“য়ারি ছাত্রলীগ নেতা-কর্মীরা সংঘবদ্ধ হয়ে হামলা চালায় ছাত্রাবাসে। এ সময় ছাত্রলীগ ও শিবির নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে শিবির নেতা-কর্মীরা পিছু হটে ছাত্রাবাস ত্যাগ করেন। এরপর ছাত্রলীগ নেত-কর্মীরা শিবির নিয়ন্ত্রিত কক্ষগুলোতে আসবাবপত্র জড়ো করে আগুন ধরিয়ে দেয়। আগুনে পুড়ে যায় পুরো ছাত্রাবাস। শিক্ষার্থীরা ছাত্রাবাস সংস্কার করে খুলে দেওয়ার দাবি জানিয়ে আসলেও সাড়ে ৫ বছরেও এ দাবি পূরণ হয়নি।

সরেজমিনে  দেখা গেছে, ছাত্রাবাসের মূল ফটকে বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। ভবনের দেয়ালে গজিয়েছে লতাপাতা। ঝোপঝাড় ঘিরে রেখেছে ছাত্রাবাসটি। দূর থেকে দেখলে মনে হয় জঙ্গলবাড়ির মতো। কলেজের প্রাক্তন শিক্ষার্থী আবদুল কাদির জানান, ছাত্রাবাসটি শুধুমাত্র শিক্ষার্থীদের থাকার জায়গা নয়। এর সঙ্গে অনেক শিক্ষার্থীর আবেগ-অনুভূতি জড়িয়ে আছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর