শিরোনাম
বুধবার, ২৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

পরিত্যক্ত ভবনে অনাথ শিশুদের পড়াশোনা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

পরিত্যক্ত ভবনে অনাথ শিশুদের পড়াশোনা

পরিত্যক্ত ভবনেই চলছে অভিভাবকহীন শিশুদের আশ্রয় ও দেখাশোনার দায়িত্ব পালনকারী সরকারি সংস্থা রাজশাহী শিশু পরিবারের বাসিন্দাদের পড়াশোনা এবং প্রশিক্ষণ। দীর্ঘদিন ধরে ভবনটি পরিত্যক্ত হলেও নতুন স্থাপনা নির্মাণের কোনো উদ্যোগ নেই। সেখানে রয়েছে জনবল সংকট। ফলে দিন দিন কমছে শিশুর সংখ্যা।

জানা যায়, অভিভাবকহীন শিশুদের মৌলিক অধিকার নিশ্চিত করতে ১৯৪৪ সালে ‘বঙ্গীয় এতিম ও বিধবা সদন’ আইনের মাধ্যমে সরকারি এতিমখানা ব্যবস্থা চালু করা হয়। ১৯৮১ সালে শিশুসদন ও শিশু পরিবার নামকরণ করা হয়। এ প্রকল্পের অধীনে বর্তমানে সারা দেশে ৮৫টি শিশুসদন ও শিশু পরিবার রয়েছে। এগুলোতে প্রায় ১৫ হাজার অনাথ বা এতিম শিশু থাকার কথা থাকলেও সুযোগ-সুবিধার অভাবে আসন ফাঁকা থাকে বেশিরভাগ সদনে।

রাজশাহী শহর থেকে সাত কিলোমিটার উত্তরে পবা উপজেলার বায়া বাজার এলাকায় ১৯৫৮ সালে ৩০ বিঘা জমির ওপর প্রতিষ্ঠিত হয় প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির অনুমোদিত আসন সংখ্যা ৪৫০ জন। বরাদ্দকৃত আসন সংখ্যা ১৭৫ জন থাকলেও বর্তমানে নিবাসী আছে মাত্র ৭৭ জন। এই সময়ে এমন একটি সরকারি প্রতিষ্ঠানে ৯৮টি আসন শূন্য আছে। যেসব শিশু এখানে আছে তারাও পাচ্ছে না সব ধরনের সুবিধা। এখানে প্রাক বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রটিতে বিদ্যুৎ সংযোগ নেই। হাঁস, মুরগি পালন ট্রেডের সেড নেই। কক্ষ না থাকায় ইলেকট্রিক, সেলাই প্রশিক্ষণ ও ওয়েল্ডিং প্রশিক্ষণের যন্ত্রপাতি পড়ে থাকে। সবচেয়ে বড় সমস্যা দেখা দিয়েছে নিবাসীদের আবাসিক ভবনে। ১৯৭০ সালে নির্মিত ভবনটি পরিত্যক্ত আছে অনেক আগেই। ভবনের ছাদের পলস্তারা খসে পড়েছে। এরই মধ্যে চলছে ক্লাস। ওই ভবনেই চলছে প্রতিষ্ঠানের দাফতরিক কার্যক্রম।

সর্বশেষ খবর