শিরোনাম
মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

তুষ্টিকে নির‌্যাতন মামলা স্থগিত

প্রতিদিন ডেস্ক

তুষ্টিকে নির‌্যাতন মামলা স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নুসরাত জাহান তুষ্টিকে নির‌্যাতনের ঘটনায় তার স্বামী মেজর নাজির উদ্দিনের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। একই সঙ্গে ওই মামলার নথি কোর্ট মার্শালে বিচারের জন্য পাঠাতে দেওয়া চিঠির কার্যকারিতা স্থগিতের আদেশও বহাল রয়েছে। এর ফলে ওই মামলা কোর্ট মার্শালে নেওয়ার বিষয়টি আপাতত স্থগিতই থাকছে বলে জানিয়েছেন তুষ্টির বাবার একজন আইনজীবী। গতকাল হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। নারী নির‌্যাতন আইনে করা অভিযোগের বিচার কোর্ট মার্শালে চলতে পারে কিনা, এ প্রশ্নে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে ১২ আগস্ট হাইকোর্টের একটি বেঞ্চ তুষ্টিকে নির‌্যাতনের ঘটনায় করা মামলা স্থগিত করে দেন। সেই সঙ্গে ওই মামলার নথি কোর্ট মার্শালে বিচারের জন্য পাঠাতে সেনা সদর দফতর থেকে যে চিঠি টাঙ্গাইলের নারী ও শিশু নির‌্যাতন দমন ট্রাইব্যুনালে পাঠানো হয়েছিল, তার কার্যকারিতাও স্থগিত করা হয়। তুষ্টির বাবা মো. নূরুল ইসলাম ভূঁইয়ার করা রিট আবেদনের প্রাথমিক শুনানি করে হাইকোর্ট ওই আদেশ দেন। পাশাপাশি নথি হস্তান্তরের জন্য পাঠানো ওই চিঠি কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয় রুলে। ওই আদেশ স্থগিতের জন্য রাষ্ট্রপক্ষ চেম্বার আদালতে আবেদন নিয়ে গেলে বিচারক হাইকোর্টের আদেশের কার্যকারিতা স্থগিত করে বিষয়টি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এরপর ২৪ আগস্ট বিষয়টি আপিল বিভাগে শুনানির জন্য ওঠে। ওইদিন আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিতের মেয়াদ আরও চার সপ্তাহ বাড়িয়ে এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে। এর ধারাবাহিকতায় রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করে, যার ওপর শুনানি শেষে গতকাল আদালত তা খারিজ করে দিলেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

 রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান ও ব্যারিস্টার অনীক আর হক। ব্যারিস্টার অনীক বলেন, আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন। আপিল বিভাগের দেওয়া স্থগিতাদেশও নেই। ফলে হাইকোর্ট মামলার কার্যক্রম ও নথি তলবের চিঠির কার্যকারিতা স্থগিত করে যে আদেশ দিয়েছিলেন তা বহাল রইল। হাইকোর্টে রিট আবেদনের নিষ্পত্তির পর মামলার পরবর্তী ভবিষ্যৎ জানা যাবে।

মামলার বিবরণে জানা যায়, টাঙ্গাইলের কালিহাতীর শ্বশুরবাড়িতে ৩০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমবিএ’র শিক্ষার্থী তুষ্টি নির‌্যাতনের শিকার হন। তার পরিবারের অভিযোগ, যৌতুকের দাবিতে তুষ্টিকে বেঁধে নির্মমভাবে পেটান স্বামী নাজির। এ বিষয়ে ২ এপ্রিল টাঙ্গাইলের নারী ও শিশু নির‌্যাতন দমন ট্রাইব্যুনালে একটি মামলা হয়।

সর্বশেষ খবর