শিরোনাম
মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

রাজধানীর ৪৬ খাল উদ্ধার ও সংস্কারে কমিটি

স্থায়ীভাবে জলজট নিরসনে এ সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ৪৬টি খাল উদ্ধার ও সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্থায়ীভাবে জলজট নিরসনে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

গতকাল সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকার দুই সিটি করপোরেশন, ঢাকা ওয়াসা, রাজউক এবং ঢাকার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের সঙ্গে জরুরি বৈঠকের পর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, রাজধানীতে যাতে জলজট সৃষ্টি না হয় সে লক্ষ্যে অতিরিক্ত সচিব শৈলেন্দ্রনাথকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুটি কাজ করবে। একটি স্বল্প মেয়াদি, অপরটি দীর্ঘমেয়াদি। স্বল্পমেয়াদি পরিকল্পনায় দেখা হবে, আগামী বর্ষায় যাতে রাজধানীর কোনো অংশে পানি না জমে। আর দীর্ঘমেয়াদি পরিকল্পনায় দেখা হবে রাজধানী থেকে যাতে স্থায়ীভাবে জলাবদ্ধতা দূর করা যায়। মন্ত্রী বলেন, গত বর্ষা মৌসুমে রাজধানীতে জলবদ্ধতার কারণে যান ও মানুষ চলাচলে যে সমস্যা হয়েছিল তা যেন আগামীতে না হয় সেজন্যই সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে। তিনি আরও বলেন, দখল হওয়া খাল উদ্ধারেও পরিকল্পনা করবে এ কমিটি। কয়টি খাল দখল হয়েছে আর কয়টি রয়েছে- তা আজ থেকেই চিহ্নিত করার কাজ শুরু হবে। এই কমিটি আগামী সাত দিন পর একটি বৈঠক করবে। স্থানীয়দের নিয়ে প্রকল্প কমিটি গঠন করবে। সমন্বিতভাবে এ কাজ করা হবে, যেন কেউ কাউকে দোষারোপ করতে না পারে।

‘রাজধানীর খাল দখলমুক্ত করার পর আবার দখল হয়, রাজনৈতিক কারণে দখলমুক্ত করা যায় না’- এক্ষেত্রে কী হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, রাজনৈতিক নেতাদেরকে নিয়েই কমিটি গঠন করা হবে। কেউ যদি খাল দখল করে থাকেন- সেক্ষেত্রে কাঁটা দিয়ে কাঁটা তোলা হবে।

সর্বশেষ খবর