শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

বিজয় উত্সব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

বিজয় উত্সব শুরু

গান, কবিতা, নৃত্য, নাটক, চলচ্চিত্র, তথ্যচিত্র, প্রামাণ্যচিত্র, চিত্রশিল্প নিয়ে বিজয়ের উত্সবে মেতে উঠছে সারা দেশ ও জাতি। এরই ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হয়েছে ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ শীর্ষক বিজয় উত্সব। মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলীর স্বাগত ভাষণের মধ্যদিয়ে গতকাল বিকালে জাদুঘর প্রাঙ্গণে শুরু হয় সপ্তাহব্যাপী এই বিজয় উত্সব। স্বাগত ভাষণের পর ‘ইম্পর্টেন্স অব দ্য ন্যাশনাল ট্রায়ালস্ অব ইন্টারন্যাশনাল ক্রইমস ইন বাংলাদেশ : এ লিগেল রেসপন্স টু ক্রিটিকস’ শীর্ষক বক্তব্য দেন অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটির অধ্যাপক এম রফিকুল ইসলাম। প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এই বিজয় উত্সবের কার্যক্রম। ১৪ ডিসেম্বর থেকে রায়েরবাজার বধ্যভূমিতেও অনুষ্ঠিত হবে উত্সবের অনুষ্ঠানমালা।

সাংস্কৃতিক জোটের উত্সব : মহান বিজয় দিবস উদযাপনে ১৩ ডিসেম্বর শুরু হচ্ছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আট দিনব্যাপী ‘বিজয় উত্সব ২০১৫’। কেন্দ্রীয় শহীদ মিনারে এই উত্সবের উদ্বোধন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও সুরকার সুজেয় শ্যাম। প্রতিদিন বিকেল ৪টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে এ উত্সব।

শুরু হলো চলচ্চিত্র উত্সব : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং ৬৪ জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় শুরু হয়েছে পক্ষকালব্যাপী ‘বাংলাদেশ চলচ্চিত্র উত্সব ২০১৫’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুরু হয় ‘সবার জন্য চলচ্চিত্র, সবার জন্য শিল্প সংস্কৃতি’ শীর্ষক এই চলচ্চিত্র উত্সব। এর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উদ্বোধনী সন্ধ্যায় প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর