বুধবার, ৩০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

চসিকের শিক্ষা প্রতিষ্ঠানে বেতন-ফি দ্বিগুণ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চসিকের শিক্ষা প্রতিষ্ঠানে বেতন-ফি দ্বিগুণ হচ্ছে

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) পরিচালিত কিন্ডারগার্টেন (কেজি) স্কুল ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর নতুন বছরে নামছে বেতনের খড়গ। জানুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের বেতন ও ফি দ্বিগুণ হচ্ছে। ইতিমধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।        

অভিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, সেবামূলক সংস্থা সিটি করপোরেশন পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির শিক্ষার্থীরা পড়াশোনা করে। বেতন ও বিবিধ ফি বাড়লে অনেক গরিব শিক্ষার্থীর লেখাপড়া বন্ধের উপক্রম হতে পারে। সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম বলেন, চসিকের ৪৬টি উচ্চমাধ্যমিক, দুটি প্রাথমিক বিদ্যালয় ও সাতটি কেজি স্কুলের শিক্ষার্থীদের বেতন বাড়ছে। আগামী শিক্ষাবর্ষ থেকে এসব প্রতিষ্ঠানে বর্ধিত বেতন ফি কার্যকর হবে। তবে যে শ্রেণিতে খুব বেশি বেতন বেড়েছে সেটি পুনর্বিবেচনা করব। আশা করছি সেটি অভিভাবকদের জন্য সহনশীল হবে। 

জানা যায়, চসিকের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ৮০ থেকে বাড়িয়ে ১৫০ টাকা এবং অষ্টম শ্রেণিতে শতভাগ বাড়িয়ে ১৬০ টাকা করা হয়েছে। একই হারে নবম ও দশম শ্রেণিতে ১০০ থেকে করা হয়েছে ২০০ টাকা। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বাড়ানো হয়েছে ভর্তি ফিও। ষষ্ঠ শ্রেণিতে ভর্তি ফি ৯৫০ থেকে বাড়িয়ে দুই হাজার ৫৪০ টাকা করা হয়েছে। সপ্তম ও অষ্টম শ্রেণিতেও ৯৫০ টাকা বাড়িয়ে করা হয়েছে দুই হাজার ৫৫০। নবম ও দশম শ্রেণিতেও বাড়ানো হয়েছে ৯৫০ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর