শিরোনাম
বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্রতি জেলায় একটি নির্বাচনী ট্রাইব্যুনাল

নিজস্ব প্রতিবেদক

পৌর ভোটসংক্রান্ত বিভিন্ন অভিযোগ নিষ্পত্তিতে প্রতি জেলায় একটি করে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করেছে সরকার। আইন ও বিচার বিভাগ গতকাল নির্বাচনী ট্রাইব্যুনাল এবং নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করে আদেশ জারি করেছে। এতে বলা হয়েছে, পৌরসভা নির্বাচনে নির্বাচনী বিরোধসংক্রান্ত দায়ের করা নির্বাচনী দরখাস্ত ও আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির লক্ষ্যে স্থানীয় সরকার (পৌরসভা) ৬৪ জেলায় একটি করে নির্বাচনী ট্রাইব্যুনাল এবং নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করল। আইন অনুযায়ী সুপ্রিমকোর্টের সঙ্গে পরামর্শ করে এসব ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে বলেও আদেশে উল্লেখ রয়েছে। সংশ্লিষ্ট জেলার যুগ্ম জেলা জজকে নির্বাচনী ট্রাইব্যুনাল এবং জেলা জজকে নির্বাচনী আপিল ট্রাইব্যুনালের দায়িত্ব দেওয়া হয়েছে।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক সাংবাদিকদের বলেন, এসব ট্রাইব্যুনাল পৌরসভা নির্বাচনসংক্রান্ত অভিযোগগুলো নিষ্পত্তিতে কাজ করবে। গতকাল দেশের ২৩৩টি পৌরসভার মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং সাধারণ আসনের কাউন্সিলর নির্বাচনে ভোট হয়েছে।

জোর করে ব্যালটে সিল মেরে বাক্স ভর্তি করার ঘটনা এবং সংঘর্ষের কারণে নরসিংদীর মাধবদী পৌরসভার নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। স্থানীয় সরকার অধ্যাদেশ অনুযায়ী, নির্বাচনী ফলের গেজেটে প্রকাশের ৩০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে মামলা করা যাবে। এই ট্রাইব্যুনাল নির্বাচনসংক্রান্ত যে কোনো মামলাগুলো ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করবে। নির্বাচনী ট্রাইব্যুনালের রায়ে সন্তুষ্ট না হলে রায় ঘোষণার ৩০ দিনের মধ্যে নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে আপিল করা যাবে। আপিল ট্রাইব্যুনাল ছয় মাসের মধ্যে তা নিষ্পত্তি করবে।

সর্বশেষ খবর