সোমবার, ২৮ মার্চ, ২০১৬ ০০:০০ টা

আলাদা আইন, ব্যাটালিয়ন বৃদ্ধির দাবি র‌্যাব অধিনায়কদের

১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বিশেষ কোনো বাহিনী নয়, এলিট ফোর্স হিসেবে র‌্যাবে দক্ষ এবং চৌকস কর্মকর্তাদেরই প্রাধান্য দেওয়া হয়। এ ক্ষেত্রে পুলিশ, আনসার, বিজিবি কিংবা সেনাবাহিনীর কাউকেই বিশেষভাবে নেওয়া হয় না। সব বাহিনীর দক্ষ কর্মকর্তাদেরই র‌্যাবে রাখা হয়। একই সময় তিনি জানান, শিগগিরই কুমিল্লার কলেজছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ড তদন্তে দৃশ্যমান অগ্রগতি জাতিকে জানানো হবে।

গতকাল দুপুরে র‌্যাব সদর দফতরে ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গণমাধ্যম কর্মীদের এসব কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ ও অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) কর্নেল জিয়াউল আহসানসহ বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হওয়ার আগে র‌্যাবের অধিনায়ক সম্মেলনে অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী। ওই সম্মেলনে বাহিনী আপগ্রেডেশন, ব্যাটালিয়ন বৃদ্ধি, পৃথক আইন, বাজেট নিয়ন্ত্রণের ক্ষমতাসহ আরও অনেক বিষয় উঠে আসে বলে সূত্র নিশ্চিত করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাবে কর্মকর্তা ও সদস্য নেওয়ার ক্ষেত্রে কোনো বাহিনীকে বিশেষভাবে দেখা হয় না। এলিট ফোর্স হিসেবে এখানে সব বাহিনীর দক্ষ কর্মকর্তাদের নেওয়া হয়। এখানে যারা কাজ করেন   তাদের সবাই পরিবারের সদস্যের মতো হয়ে থাকেন। সবাই মিলেমিশে কাজ করেন। কারও মধ্যে কোনো অন্তরায় তৈরি হয়নি। কোনো বছর কোনো এক বাহিনী থেকে র‌্যাবে কম সদস্য আসলে পরবর্তী সময়ে তা পূরণ করা হয়।

আসাদুজ্জামান খান বলেন, ‘১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যাবের সব ইউনিট প্রধানের সঙ্গে কথা হয়েছে। আগামীতে কীভাবে আরও সক্ষমতা বৃদ্ধি করা যায় তা নিয়ে কথা হয়েছে। জনমানুষের আকাঙ্ক্ষা পূরণ করে র‌্যাব কীভাবে এগিয়ে যেতে পারে তা নিয়ে কথা হয়েছে। অনেকের কাছ থেকে পরামর্শ এসেছে কীভাবে সক্ষমতা বৃদ্ধি করা যায়। এর মধ্যে লজিস্টিক সাপোর্ট, বাহিনীর কিছু আইনি সংস্কার ও জনবল বৃদ্ধির কথা বলা হয়েছে। এগুলো পর্যায়ক্রমে বৃদ্ধি করা হবে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘র‌্যাব যেভাবে চলছে তা আরও যুগোপযোগী করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর