শনিবার, ৩০ জুলাই, ২০১৬ ০০:০০ টা

‘সাম্প্রদায়িকতা থেকে জঙ্গিবাদ’

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধের জাতীয়তাবাদী আন্দোলনে জয়লাভ করলেও তার মাঝে যে সাম্প্রদায়িকতার বীজ ছিল তা আমরা দূর করতে পারিনি। সে কারণেই আজ জঙ্গিবাদের উত্থান। জাতীয়তাবাদ যদি উগ্র সাম্প্রদায়িক রূপ নেয় তবে মানুষের মুক্তির স্বপ্ন পূরণ হবে না। জাতির জীবন থেকে সাম্প্রদায়িকতা দূর না হলে মানুষের সার্বিক মুক্তি অধরা থেকে যাবে।

ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরীর ৮০তম জন্মদিন উপলক্ষে অনুষ্ঠিত ‘জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি ১৯০৫-১৯৪৭’ গ্রন্থটির আলোচনায় এসব কথা বলেন অনুষ্ঠানের বক্তারা।

গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুুষ্ঠিত এ আয়োজনে বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, নিউএজ সম্পাদক নূরুল কবীর, কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, পরিবেশবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাসিম আখতার হোসাইন, অধ্যাপক আজফার হোসেন ও গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাষাসংগ্রামী আহমদ রফিক।

বক্তারা আরও বলেন, ভারতবর্ষের স্বাধীনতার ইতিহাসে জাতীয়তাবাদকে উগ্র সাম্প্রদায়িক রূপ নিতে দেখা গেছে। মানুষের স্বার্থকে সামনে রেখে দেশকে  বিকশিত করতে হলে জনগণের মুক্তি প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর