শনিবার, ৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

‘রুখো সাম্প্রদায়িক হায়েনা’

সাংস্কৃতিক প্রতিবেদক

‘রুখো সাম্প্রদায়িক হায়েনা’

‘রুখে দাঁড়াও সাম্প্রদায়িক হায়েনা’ আহ্বানে গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সমাবেশ করেছেন সাংস্কৃতিক কর্মীরা। ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রতিক হামলার প্রতিবাদে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এ সমাবেশ করা হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বিকালের এ সমাবেশে সভাপতিত্ব করেন জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বক্তৃতা করেন সাধারণ সম্পাদক হাসান আরিফ, প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সাংবাদিক আবেদ খান, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামানসহ শিল্পী ও লেখকরা।  বক্তারা বলেন, একের পর এক সংখ্যালঘুদের ওপর উগ্রপন্থিরা হামলা করে চলেছে, কিন্তু আজ পর্যন্ত কোনো হামলারই বিচার হয়নি। বিচারহীনতার কারণেই উগ্রপন্থি জঙ্গিগোষ্ঠী তাদের বর্বরতা অব্যাহত রাখতে পারছে। যার কারণে সংখ্যালঘুরা বর্তমানে নিরাপত্তাহীনতার মধ্য দিয়ে দিনাতিপাত করছেন।

রবীন্দ্রনাথের সুরাঞ্জলি : ছুটির দিন বিকালে গতকাল সুফিয়া কামাল গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনের রবিরশ্মিতে সিক্ত হয়েছেন কবিগুরুর অনুরাগীরা। প্রয়াত রবীন্দ্রসংগীত শিল্পী কলিম শরাফীর স্মরণে অনুষ্ঠিত স্মরণ ও সংগীতাঞ্জলির আয়োজনে গান ও কথামালা অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা। সংগীত পরিবেশন করেন সংস্থার সভাপতি তপন মাহমুদ, সাদি মহম্মদ, সাজেদ আকবর প্রমুখ।

সালমা আকবর, প্রমোদ দত্ত, মকবুল হোসেন, মহাদেব ঘোষ, খন্দকার আবুল কালাম, খন্দকার খাইরুজ্জামান কাইয়ুম, পীযূষ বড়ুয়া, মাখন হাওলাদার, মামুন জাহিদ খান, বিষ্ণু মণ্ডল, তপন কুমার সরকার, স্বপ্নিল সজীব, অভিক দেব, জয়ন্ত আচার্য্য, বুলা মাহমুদ, অদিতি মহসীন, সাঈদা হোসেন পাপড়ি, শর্মিলা চক্রবর্তী, ছায়া রানী কর্মকার, শিমু দে, অনিমা রায়, তানজিনা তমা, সুমা রানী রায়, ফাহমিদা হোসেন প্রমুখ।

ওয়ার্ডস অব লাইট : অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান অরেঞ্জ বিডি লিমিটেড পরিচালিত ফটোগ্রাফি ই-কমার্স সাইট ৭১ পিক্স ডট কমের আয়োজনে ধানমণ্ডির দৃক গ্যালারিতে গতকাল থেকে শুরু হয়েছে ‘ওয়ার্ডস অব লাইট’ শীর্ষক তিন দিনের আলোকচিত্র প্রদর্শনী। সিঙ্গেল ফটো ও ফটো স্টোরি বিভাগের মোট ১০০টি ছবি দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবশ্রেণির দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি।

নভেম্বরে প্যারিস : আলোকচিত্র শিল্পী সুমন ইউসুফের একক আলোকচিত্র নিয়ে অলিয়ঁস ফ্রঁসেজে শুরু হয়েছে ‘নভেম্বরে প্যারিস’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত সোফি অবের। প্যারিস হামলার মর্মান্তিক ছবি দিয়ে সাজানো হয়েছে ‘নভেম্বরে প্যারিস’ শীর্ষক এই প্রদর্শনী। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। ১৫ নভেম্বর শেষ হবে প্রদর্শনী।

কথাপ্রকাশের ৩ বই : বিপ্রদাশ বড়ুয়ার ‘অভিমানী নদী ও নিসর্গ’, মোকাররম হোসেনের ‘তুমি বৃক্ষ আদি প্রাণ’ ও জায়েদ ফরিদের ‘উদ্ভিদস্বভাব-গাছপালার বিচিত্র জীবনকথন’ নামের ৩টি বই প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা কথাপ্রকাশ। গতকাল বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে বইগুলোর মোড়ক উন্মোচন করা হয়। প্রকাশনা অনুষ্ঠানে অতিথি ছিলেন চিত্রশিল্পী হাশেম খান এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি। মোড়ক উন্মোচন পরবর্তী সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন ফরিদা পারভীন, রেজওয়ানা চৌধুরী বন্যা ও শম্পা দাস। গানের পাশাপাশি দলীয় নৃত্য পরিবেশন করেন শিল্পীরা।

রণেশ দাশগুপ্তকে স্মরণ : শ্রদ্ধা ও ভালোবাসায় উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা, সাহিত্যিক-সাংবাদিক রণেশ দাশগুপ্তকে স্মরণ করেছে সংগঠনটি। রণেশ দাশগুপ্তের ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল সন্ধ্যায় উদীচীর কেন্দ্রীয় কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনের ঢাকা মহানগর সংসদ। উদীচীর শিল্পীদের সম্মেলক সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় স্মরণানুষ্ঠানের আনুষ্ঠানিকতা।

প্রিয় বাংলাদেশ : শিল্পী আবদুল মান্নানের ৫২টি চিত্রকর্ম নিয়ে ধানমণ্ডির গ্যালারি চিত্রক-এ শুরু হয়েছে ‘প্রিয় বাংলাদেশ’ শীর্ষক ১৩ দিনব্যাপী প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। শিল্পী সমরজিৎ রায়ের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. এ এম শামীম। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। ১৬ নভেম্বর শেষ হবে ১৩ দিনের এ প্রদর্শনী।

সর্বশেষ খবর