মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

সব্যসাচী সৈয়দ হকের ৮২তম জন্মদিন আজ

মোস্তফা মতিহার

সব্যসাচী সৈয়দ হকের ৮২তম জন্মদিন আজ

আজ সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮২তম জন্মদিন। এ বছরের ২৭ সেপ্টেম্বর তিনি ঢাকার ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন। ১৯৩৫ সালের এই দিনে কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন সৈয়দ হক। তার বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন ও মা হালিমা খাতুন। বাবা-মার আট সন্তানের মধ্যে সবার বড় ছিলেন সৈয়দ হক। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদসহ সাহিত্যের সব শাখায় সফলতার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছিলেন বলে তিনি ‘সব্যসাচী’ লেখক। তার প্রকাশিত উল্লেখ্যযোগ্য গ্রন্থাবলির মধ্যে রয়েছে বৈশাখে রচিত পংক্তি্মালা, পরানের গহীন ভেতর, নাভিমূলে ভস্মাধার, আমার শহর ঢাকা, প্রতিধ্বনিগণ, অপর পুরুষ, নিজস্ব বিষয়, রজ্জুপথে চলেছি, কাননে কাননে তোমারই সন্ধানে, আমি জন্মগ্রহণ করিনি, তোরাপের ভাই, শ্রেষ্ঠ কবিতা, রাজনৈতিক কবিতা, ধ্বংস্তূপে কবি ও নগর, বেজান শহরের জন্য কোরাস, বৃষ্টি ও জলের কবিতা, দেয়ালের দেশ, এক মহিলার ছবি, অনুপম দিন, সীমানা ছাড়িয়ে, এক যুবকের ছায়াপথ, স্বপ্ন সংক্রান্ত, বারো দিনের শিশু, বনবালা কিছু টাকা ধার নিয়েছিল, ত্রাহি, তুমি সেই তরবারী, কয়েকটি মানুষের সোনালী যৌবন, নির্বাসিতা, নিষিদ্ধ লোবান, খেলারাম খেলে যা—ইত্যাদি। এ ছাড়াও চলচ্চিত্রের জন্য তার অনেকগুলো কাহিনী, চিত্রনাট্য রয়েছে। তার রচিত সাড়া জাগানোর নাটকগুলোর মধ্যে রয়েছে— পায়ের আওয়াজ পাওয়া যায়, নুরলদীনের সারাজীবন, নারীগণ, যুদ্ধ এবং যোদ্ধা, ঈর্ষা ইত্যাদি। তিনি বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক এবং স্বাধীনতা পুরস্কার লাভ করেন। মনোরোগ বিশেষজ্ঞ ডাক্তার ও লেখিকা সৈয়দ আনোয়ারা হকের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন সৈয়দ হক। তাদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে। মৃত্যুর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে তিনি ‘আহা, আজ কি আনন্দ অপার’ নামে জীবনের শেষ কবিতাটি লেখেন।

শিল্পকলা একাডেমি : সৈয়দ শামসুল হকের জন্মদিন উদযাপনে সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমি জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আয়োজন করবে নাচ, গান, আবৃত্তি, পাঠ।একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে অতিথি থাকবেন ইমেরিটাস প্রফেসর ড. রফিকুল ইসলাম, নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, কবি মুহম্মদ নূরুল হুদা, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াত, কথাসাহিত্যিক আনিসুল হক এবং অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম।

কবিতা পরিষদ : আলোচনা, স্মৃতিচারণ, নিবেদিত কবিতাপাঠ ও কবির কবিতা থেকে আবৃত্তি আয়োজনে সৈয়দ শামসুল হকের জন্মদিন উদযাপন করবে জাতীয় কবিতা পরিষদ। বেলা ১১টায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষের এই আয়োজনে স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, কবি ও স্থপতি রবিউল হুসাইন, রুবী রহমান, হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কবি মুহম্মদ নূরুল হুদা প্রমুখ। সভাপতিত্ব করবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ। অনুষ্ঠানে কবিতাপাঠ ও আবৃত্তি করবেন দেশের নবীন-প্রবীণ কবি ও আবৃত্তিকাররা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর