বুধবার, ২৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

বছরজুড়ে সড়কে খোঁড়াখুঁড়ি ধুলায় ধূসর মোহরা

ফারুক তাহের, চট্টগ্রাম

 বছরজুড়ে সড়কে খোঁড়াখুঁড়ি ধুলায় ধূসর মোহরা

হালদা নদীর বয়ে যাওয়া স্রোতই হাটহাজারীর গ্রামীণ পরিবেশ থেকে আলাদা করেছে নগরীর ৫ নম্বর মোহরা ওয়ার্ডকে। একদিকে হালদা নদী ও কৃষ্ণখালী খাল, অন্যদিকে কর্ণফুলী নদী— সব মিলে এক অনাবিল প্রাকৃতিক পরিবেশ বিরাজ করছে সেখানে। তবে কালুরঘাট ভারী শিল্প ও বিসিক শিল্প এলাকার কারণে বছরের বেশিরভাগ সময় ওয়ার্ডের প্রধান সড়কগুলো বিশালাকারের গর্ত ও খানাখন্দে ব্যবহার অনুপযোগী হয়ে থাকে। প্রচণ্ড ধুলা-বালিতে আচ্ছন্ন থাকে এলাকার পরিবেশ। এতে অবর্ণনীয় কষ্ট ও যন্ত্রণা এই ওয়ার্ডের বাসিন্দাদের সহ্য করতে হয় বলে জানান স্থানীয়রা। তাদের মতে—প্রকৃতি ও আধুনিকতার মিশেলে অন্যরকম একটি জনপদ হতে পারত নগরীর এই ওয়ার্ডটি। কিন্তু খানাখন্দে ভরা রাস্তাঘাট, অপরিকল্পিত আবাসন, শিল্প কারখানার অপরিশোধিত বর্জ্য, অনুন্নত পয়ঃনিষ্কাশন ব্যবস্থার কারণে ওয়ার্ডটি এখনো চট্টগ্রাম সিটির অনুন্নত ওয়ার্ডের তালিকায় রয়ে গেছে।

মোহরা ওয়ার্ডের বাসিন্দা বীমা কর্মকর্তা ইদ্রিচ খান বলেন, কয়েকবছর ধরেই এখানে ওয়াসা ও অন্যান্য প্রতিষ্ঠানের খোঁড়াখুঁড়ি লেগেই আছে। ধুলা-বালি ও খানাখন্দের কারণে এলাকার শিক্ষার্থী ও অফিসগামীদের বিড়ম্বনার অন্ত নেই।

প্রায় ছয় বর্গ কিলোমিটার আয়তনের এই এলাকার বাসিন্দা আড়াই লাখ। আর ভোটার সংখ্যা প্রায় ৭০ হাজারের মতো। সেখানে আছে ওয়াসার আড়াই লাখ কিউবিক লিটার ক্ষমতা সম্পন্ন মোহরা পানি শোধনাগার। যা নগরীর সিংহভাগ পানির চাহিদা পূরণ করে। ওয়ার্ডে সিটি করপোরেশনের কোনো উচ্চ বিদ্যালয় নেই। চসিকের একমাত্র মাতৃসদন কেন্দ্রটির অবস্থাও বেহাল। এ ছাড়া ওয়ার্ডের কিছু অংশে কর্ণফুলীর ভাঙন প্রায় লেগেই থাকে।

সর্বশেষ খবর