সোমবার, ৮ মে, ২০১৭ ০০:০০ টা

মানুষের চেয়ে প্রকল্পই প্রধান

ইআরএফের আলোচনা

নিজস্ব প্রতিবেদক

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, বাজেট ও অন্যান্য উন্নয়ন কর্মকাণ্ডে মানুষকে প্রাধান্য দেওয়া উচিত। কিন্তু বর্তমানে মনে হয় মানুষের চেয়ে প্রকল্পই প্রধান হয়ে উঠেছে।

গতকাল রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ অর্থনীতি সমিতি মিলনায়তনে ‘ট্যারিফ স্ট্রাকচার অব বাংলাদেশ অ্যান্ড সেক্টরওয়াইজ অ্যালোকেশন অব ন্যাশনাল বাজেট’ শীর্ষক সভায় সম্মানিত অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, ‘দেশের মানুষ কতটুকু লাভবান হবে, তাদের জীবনমানের কেমন উন্নয়ন হবে তা বিবেচনায় রাখা জরুরি।’ ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও ঢাকা স্কুল অব ইকোনমিকস (ডিএসসিই) যৌথভাবে এ সভার আয়োজন করে।

স্কুল অব ইকোনমিকসের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বাজেট প্রস্তুতি বিষয়ে দুটি, বাস্তবায়নের ওপর একটি এবং ট্যারিফের ওপর একটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। এসব প্রবন্ধে উল্লেখ করা হয়, চলতি অর্থ বছরের বাজেটের ৫০ শতাংশ টাকা প্রথম নয় মাসে খরচ হয়নি। ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান মজিবুর রহমান বলেন, ‘বাস্তবায়নে সমস্যা মানে পরিকল্পনা ঠিক ছিল না।’ করহার নিয়ে আলোচনায় তিনি বলেন, ‘করহার বেশি হলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়তে পারে। যদি জানতে চাওয়া হয় কোন সেক্টরে যৌক্তিক ট্যাক্সরেট কী হবে— কেউ কি বলতে পারবে? আমরা যদি এনবিআরের কাছে জানতে চাই, তবে উত্তর হবে নাই। অর্থ মন্ত্রণালয়ের কাছে আছে? উত্তর হবে নাই। বিআইডিএসের কাছে আছে? উত্তর হবে নাই। তাহলে আপনারা যেহেতু ট্যাক্সরেট সম্পর্কে জানেন না, আপনারা কেন ট্যাক্স নিয়ে বাড়াবাড়ি করছেন?’ 

এনবিআরের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ বলেন, সবসময় বলা হয় আমাদের বাজেট ‘বটমআপ’ পদ্ধতিতে তৈরি হয়, সেটা সঠিক নয়। কারণ ভ্যাট যিনি দেবেন তার সঙ্গেই তো এনবিআর কথা বলে না। ভ্যাট নিয়ে আমরা এত কথা বলছি, কিন্তু যিনি ভ্যাট দেন তিনি কোনো আলোচনাতে নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর