বৃহস্পতিবার, ৮ জুন, ২০১৭ ০০:০০ টা

ব্যাংক আমানতের ওপর অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের দাবি অব্যাহত

সংসদে সরব সরকারি ও বিরোধী এমপিরা

নিজস্ব প্রতিবেদক

টানা তিন দিন ধরে সংসদে ব্যাংক আমানতের ওপর থেকে অতিরিক্ত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবিতে বক্তব্য রাখছেন এমপিরা। সম্পূরক বাজেট আলোচনা থেকে গতকাল বাজেট আলোচনার প্রথম দিনেও সংসদ সরব হয়ে ওঠে একই দাবিতে। এদিন সরকারের একজন মন্ত্রীসহ সরকারি দল ও বিরোধী দলের সদস্যরা বলেন, সাধারণ মানুষ, স্বল্প বেতন পাওয়া মানুষ ব্যাংকে টাকা জমা রাখে। এখানে শুল্ক আরোপ করা ঠিক হবে না। নিম্ন আয়ের মানুষকে অব্যাহতি দিয়ে ধনাঢ্যদের ওপরে করারোপ করা হোক।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনের গতকালের বৈঠকে ২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এ দাবি জানান। গত ১ জুন ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। বাজেটে ব্যাংকে রাখা আমানতের ওপর বাড়তি হারে আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করা হয়। এরপর থেকেই এ নিয়ে আলোচনা চলছে। গতকাল বাজেট আলোচনায় অংশ নেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, অধ্যাপক আলী আশরাফ, আওয়ামী লীগের আবু সাঈদ আল মাহমুদ স্বপন, উপমন্ত্রী আরিফ খান জয়, জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলাম, মহিলা এমপি সেলিনা বেগম প্রমুখ।

আ ক ম মোজাম্মেল হক ব্যাংকে আমানতের ওপর আরোপিত অতিরিক্ত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, ‘সঞ্চয়ের ওপর কর আরোপ করা ঠিক হবে না। ফিক্সড ডিপোজিটের ওপর যাতে কর আরোপ না করা হয়।

সর্বশেষ খবর