বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০১৭ ০০:০০ টা

শিল্পায়নে বাধা বিনিয়োগ বিদ্যুৎ ও গ্যাস সংকট

———————— শংকর মজুমদার

শিল্পায়নে বাধা বিনিয়োগ বিদ্যুৎ ও গ্যাস সংকট

জেলায় শিল্পায়নে বিনিয়োগ স্বল্পতা, বিদ্যুৎ ও গ্যাস সংকটকেই বড় বাধা বলে মনে করছেন লক্ষ্মীপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি শংকর মজুমদার। একই সঙ্গে ব্যবসায়ী সংগঠনগুলোতে দক্ষ নেতৃত্ব গড়ে না ওঠা, চেম্বারের কার্যকারিতা না থাকা, নৌপথের সহজ যোগাযোগ ব্যবস্থা না থাকা, দক্ষ শ্রমিক ও কারিগরের অভাবকেও শিল্পায়নের বাধা হিসেবে উল্লেখ করেন তিনি। শংকর মজুমদার বলেন, দুই বছর ধরে জেলার সব বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে খাজনা নেওয়া বন্ধ রয়েছে। এতে করে ব্যবসায়ীরা ব্যাংক ঋণ না পেয়ে এবং রিনিউ করতে না পেরে পুঁজি স্বল্পতায় ভুগছেন। বিনিয়োগ করতে না পেরে হতাশায় রয়েছেন তারা। একই সমস্যা নতুন শিল্পোদ্যোক্তাদের। অচিরেই এ সমস্যার সমাধান না হলে অনেক ব্যবসায়ী দেউলিয়া হয়ে যাবেন বলে আশঙ্কা করছেন  এই চেম্বার সহ-সভাপতি। তিনি বলেন, বিদ্যুৎ ও গ্যাস সংকটের কারণে শিল্পোদ্যোক্তারা এগিয়ে আসছেন না। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ও গ্যাস সংকটের সমাধান করা এখন সময়ের দাবি। এ ছাড়া ব্যবসায়ী সংগঠনের নেতৃত্বের দুর্বলতা রয়েছে। চেম্বারের জায়গা জমি থাকা সত্ত্বেও কার্যকারিতা নেই। স্থানীয় সংসদ সদস্যের সহযোগিতায় চেম্বার কিছুটা অগ্রসর হচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যের কেন্দ্র হিসেবে নৌপথে সহজ ও সুন্দর যোগাযোগ ব্যবস্থা রয়েছে। কলকাতা, খুলনা ও চাঁদপুরের সঙ্গে লক্ষ্মীপুরের ব্যবসা-বাণিজ্যের ঐতিহ্য থাকলেও রখমতখালী নদীর ওপর অপরিকল্পিত সেতু নির্মাণ ও দখলের কারণে এখন তা বন্ধ রয়েছে। সড়কপথে মালামাল আমদানি-রফতানি বেশ ব্যয়বহুল। তা সত্ত্বেও গ্রামগঞ্জের ছোট ও মাঝারি পর্যায়ের ব্যবসায়ীরা অন্য জেলা থেকে মালামাল আমদানি করেন। আর বড় ব্যবসায়ীদের প্রতিযোগিতার বাজারে টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। নৌপথ সচল করা হলে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে। সম্প্রতি প্রধানমন্ত্রী মজু চৌধুরীর হাটকে নদীবন্দর ঘোষণা করেছেন। এর পাশাপাশি লক্ষ্মীপুরে অর্থনৈতিক জোন গঠন করা হলে বহু শিল্প-কারখানা স্থাপিত হবে। এতে অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।

একই সঙ্গে চৌমুহনী থেকে লক্ষ্মীপুর হয়ে চাঁদপুর পর্যন্ত রেললাইনসহ সড়কপথের উন্নয়ন করতে হবে। এখানে দক্ষ শ্রমিক ও কারিগরের অভাব। তাই শিল্পায়নে আগ্রহ হারাচ্ছেন উদ্যোক্তারা। জেলার জনসম্পদকে প্রশিক্ষণ দিয়ে শিল্পায়নের যথেষ্ট সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে রাজনৈতিক দল, প্রশাসন ও সরকারের সহযোগিতা প্রয়োজন বলে মনে করেন এই চেম্বার সহ-সভাপতি।

সর্বশেষ খবর