শিরোনাম
বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

হাটে অনেক পশু, আজ শুরু হবে পুরোদমে বেচাকেনা

রয়েছে নানা অফার

নিজস্ব প্রতিবেদক

কোরবানি ঈদের আর মাত্র এক দিন বাকি। রাজধানীর গরুর হাটে এখনো বেচাকেনা শুরু হয়নি। তবে বিক্রেতারা বলছেন, প্রচুর গরু এসেছে। ক্রেতাও আসছেন। তবে তারা দরদাম করছেন। কিনছেন না। মূলত বৃহস্পতিবার (আজ) গরু বেচাকেনা শুরু হবে বলে তারা আশা করছেন। রাজধানীর বেশ কয়েকটি পশুর হাট ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ চিত্র দেখা গেছে। গতকাল গাবতলীসহ কয়েকটি পশুর হাট ঘুরে দেখা গেছে, ছোট-বড় প্রচুর দেশি-বিদেশি গরু উঠেছে। পর্যাপ্ত পশু আমদানি থাকলেও দামের ক্ষেত্রে তার কোনো প্রভাব পড়েনি। বেশি দাম হাঁকছেন বিক্রেতা। আগের দিনগুলোর তুলনায় এখন প্রতি হাটেই বেড়েছে পশুর সমারোহ। বেড়েছে ক্রেতাও। পাশাপাশি পশু বিক্রিতে ক্রেতা-বিক্রেতাদের দরদামের হাঁকাহাঁকিতে মুখর হয়ে উঠেছে হাটগুলো। দরদাম শেষে পছন্দসই দামে পশু কিনে হাট থেকে বের হচ্ছেন অনেকে। তবে সে সংখ্যাটা অনেক কম।

শ্যামপুর বালুর মাঠ থেকে গরু কিনলে ফ্রি হোম সার্ভিস দেওয়া হচ্ছে। এ ছাড়া এখানে পর্যাপ্ত দেশি গরু নিয়ে এসেছেন বিক্রেতারা। অন্যান্য বাজার থেকে দামও অনেকটা সহনীয় পর্যায়ে দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা। শ্যামপুর বালুর মাঠে কুমিল্লার গরু ব্যবসায়ী আজগর বলেন, ‘১২টি গরু আনলেও বিক্রি হয়েছে মাত্র ২টি। আজকালের মধ্যে সবকটি গরু বিক্রি হবে বলে আশা করি।’

কমলাপুর পশুর হাটে পল্টনের বাসিন্দা সাইফ জানান, ‘দুই দিন ধরে গরু দেখছি। তিনটি হাট ঘুরেছি। দাম যাচাই করছি। গরু আগেভাগে কিনে ফেললে রেখে পালা কঠিন। এবার গরুর দাম বেশি মনে হচ্ছে।’ বাজার পর্যবেক্ষণ ও ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার পশুর দাম চড়া। গতবার যে গরু ৫০ হাজার টাকায় বিক্রি হয়েছে এবার তা ৬০-৭০ হাজার টাকা। বিক্রেতারা বিদেশি গরু আমদানি বেড়েছে বলে দাবি করলেও এখনো হাটগুলোয় এর তেমন প্রভাব লক্ষ্য করা যায়নি। দেশি গরুর বিপরীতে হাটগুলোয় হাতে গোনা কিছু বিদেশি গরু দেখা গেছে। তবে এসব গরুর প্রতি ক্রেতা আকর্ষণ খুব কম।

সর্বশেষ খবর