মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

রাষ্ট্রীয় ষড়যন্ত্রের নাটক ‘সিক্রেট অব হিস্টি’

সাংস্কৃতিক প্রতিবেদক

রাষ্ট্রীয় ষড়যন্ত্রের নাটক ‘সিক্রেট অব হিস্টি’

রাষ্ট্রীয় ষড়যন্ত্রের গল্প নিয়ে বুনন থিয়েটার মঞ্চায়ন করেছে ভিন্নধর্মী নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন শুদ্ধমান চৈতন। এক মহান রাষ্ট্রপতিকে হত্যা করে গদি দখল করা খুনি রাষ্ট্রপতি জেলের ভিতর হত্যাকৃত চার নেতার লাশ গোরস্তানে বয়ে এনেছে রাতের অন্ধকারে কবর দেওয়ার জন্য। গোরস্তানের আদি ভৌতিক আবহে খুনি রাষ্ট্রপতির মুখোমুখি হয় জেলখানার দায়িত্বপ্রাপ্ত গার্ড, খুনি রিসালদার ও চার নেতার ছায়া শরীর। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনন জামান, তুষার কান্তি দে, আশরাফুল আলম, উচ্ছল হাসান, আবু ফাহিম, শাত-ইল রাস, আবিদ হাসান, অমিত চৌধুরী তুষার প্রমুখ।

জাদুঘরে আলোকচিত্র প্রদর্শনী : পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র ও নৃ-গোষ্ঠীর জীবনযাপনের কার্যক্রম নিয়ে প্রায় শতাধিক আলোকচিত্র ক্যামেরার ফ্রেমে বন্দী করেছেন আলোকচিত্রী এম এ তাহের। আর সেসব আলোকচিত্র নিয়ে জাতীয় জাদুঘরে শুরু হলো দুই সপ্তাহব্যাপী একক আলোকচিত্র প্রদর্শনী।

গতকাল বিকালে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে শুরু হয়েছে এই প্রদর্শনী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি চিত্রশিল্পী হাশেম খানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন নাট্যাভিনেতা রামেন্দু মজুমদার ও অধ্যাপক ড. মুনতাসীর মামুন। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশে বসবাসকারী প্রতিটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ট্রানজিবল ও ইন্ট্রানজিবল উভয় ধরনের সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। সাংস্কৃতিক আগ্রাসনের কারণে এসব সাংস্কৃতিক ঐতিহ্য হুমকির মুখে। নৃ-গোষ্ঠীর ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায় সরকারের পাশাপাশি সবার সহযোগিতা প্রয়োজন।

রাষ্ট্রীয় ষড়যন্ত্রের নাটক ‘সিক্রেট অব হিস্টি’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর