শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিমান না উড়লেও পরিশোধ করতে হবে ১৬৬ কোটি টাকা

সাবেক চেয়ারম্যানকে তলব

নিজস্ব প্রতিবেদক

বিমান না উড়লেও পরিশোধ করতে হবে ১৬৬ কোটি টাকা

মানবন্দরে অচল হয়ে পড়ে থাকা উড়োজাহাজ আকাশে না উড়লেও বাংলাদেশ বিমানকে পরিশোধ করতে হবে ১৬৬ কোটি টাকা। ভাড়া চুক্তির এ অনিয়মের বিষয়ে বিমানের সাবেক চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) জামাল উদ্দিন আহমেদকে ব্যাখ্যা দিতে তলব করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে এসব উড়োজাহাজ ভাড়া করার সঙ্গে যুক্ত কারিগরি কমিটির সদস্যদেরও তলব করা হয়েছে। কমিটির পরবর্তী বৈঠকে উপস্থিত হয়ে এ বিষয়ে তাদের ব্যাখ্যা দেওয়ার জন্য মন্ত্রণালয়কে চিঠি দিতে বলা হয়েছে। জাতীয় সংসদ ভবনে গতকাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, তানভীর ইমাম, মো. নজরুল ইসলাম চৌধুরী, কামরুল আশরাফ খান, মো. আফতাব উদ্দীন সরকার ও সাবিহা নাহার বেগম বৈঠকে অংশ নেন।

কমিটি সূত্র জানায়, এর আগে গঠিত সংসদীয় তদন্ত কমিটি সাবেক চেয়ারম্যান ও কারিগরি কমিটিকে দায়ী করে প্রতিবেদন জমা দিয়েছিল। কিন্তু এ বিষয়ে মন্ত্রণালয়ের দেওয়া কাগজপত্র ও ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেনি কমিটি। তাই গতকালের বৈঠকে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেওয়ার আগে তাদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, সংসদীয় তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, ইজিপট থেকে আনা বোয়িং ৭৭৭-২০০ ইআর মডেলের এয়ারক্রাফটটি আকাশে উড়তে না পারলেও প্রতি মাসে সেই বিমানের জন্য ভাড়ার টাকা পরিশোধ করতে হচ্ছে বিমানকে। ফলে বিমান আকাশে না উড়লেও চুক্তির শর্ত অনুযায়ী চুক্তির মেয়াদ পর্যন্ত প্রায় ১৬৬ কোটি টাকা পরিশোধ করতে হবে। এয়ারক্রাফট সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে ৫ বছরের জন্য সম্পাদিত চুক্তিতে বলা হয়, উড়োজাহাজ চলুক আর না চলুক ভাড়া বাবদ ১৬৬ কোটি টাকা পরিশোধ করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর