শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

একই দিনে ভর্তি পরীক্ষা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে

শিক্ষার্থীরা বিপাকে

আকতারুজ্জামান

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ইউনিটের লিখিত পরীক্ষা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একটি ইউনিটের ব্যবহারিক পরীক্ষার দিনই ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এতে বিপাকে পড়েছে এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুরা। তারা জানিয়েছেন— এই বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ নেই। তাই এসব পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি তাদের। জানা গেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) চারুকলা অনুষদের (ই ইউনিট) ভর্তি পরীক্ষায় ১৫০ আসনের বিপরীতে লিখিত পরীক্ষায় ৭৫৬ জন উত্তীর্ণ হয়েছেন।

আগামী ২৭ অক্টোবর চারুকলা বিভাগের লিখিত পরীক্ষা, ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের লিখিত পরীক্ষা এবং সংগীত ও নাট্যকলা বিভাগের পারফরম্যান্স পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। কিন্তু একই দিনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ডি ইউনিটের (সমাজবিজ্ঞান, আইন, ব্যবসায় প্রশাসন, জীববিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষারও তারিখ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া ৩০ অক্টোবর সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত ও নাট্যকলা বিভাগের পারফরম্যান্স পরীক্ষা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু একই দিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের সংগীত বিভাগের পারফরম্যান্স পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে বলে ভর্তিচ্ছুরা জানিয়েছেন।

ঢাবির বি ইউনিটে ও জবির ই ইউনিটে উত্তীর্ণ হওয়া একজন শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়গুলো সমন্বয় করে পরীক্ষার তারিখ ঘোষণা করা উচিত। একই দিনে দুই বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়া হলে তো এসব পরীক্ষায় অংশ নেওয়া সম্ভব নয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পরীক্ষা ভিন্ন ভিন্ন দিনে নেওয়ার দাবি জানান তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক ভর্তিচ্ছু বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে এখন দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ নেই। সেক্ষেত্রে একটি আসনেরও গুরুত্ব অনেক।

সর্বশেষ খবর