বুধবার, ১ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

রাজধানীতে অ্যাপার্টমেন্ট পাবেন নিম্ন ও মধ্য আয়ের মানুষ

একনেকে অনুমোদন আট প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে অ্যাপার্টমেন্ট পাচ্ছেন নিম্ন ও মধ্য আয়ের মানুষ। এমন একটি প্রকল্পসহ গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আটটি প্রকল্প অনুমোদন হয়েছে। যার ব্যয় ধরা হয়েছে প্রায় ১৫ হাজার ২২১ কোটি টাকা। রাজধানীর শেরেবাংলানগরে এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মন্ত্রী জানান, রাজধানীর উত্তরার ১৮ নম্বর সেক্টরে নিম্ন ও মধ্য আয়ের মানুষের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ করা হবে। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে প্রায় ১০ হাজার ৯০২ কোটি টাকা। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও গৃহায়ণ মন্ত্রণালয় এ প্রকল্প বাস্তবায়ন করবে। এটি সরকারের প্রথম সংশোধনী প্রকল্প। এ ছাড়া ১ হাজার ৭৩০ কোটি টাকা ব্যয় ধরে দেশব্যাপী গ্রামীণ বাজার অবকাঠামো উন্নয়নে নতুন একটি প্রকল্প অনুমোদনের কথাও জানান তিনি। এটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।

অনুমোদিত অন্যান্য প্রকল্প : ২১৯ কোটি টাকা ব্যয়ে জামালপুর-কালীবাড়ী-সরিষাবাড়ী সড়ক প্রশস্তকরণ ও মজবুতিকরণ প্রকল্প, ১৯১ কোটি টাকা ব্যয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কঠিন বর্জ্য সংগ্রহ ও অপসারণ ব্যবস্থাপনা প্রকল্প, ১২০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন এলাকার অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ১ হাজার ৩৩০ কোটি টাকা ব্যয়ে মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি (দ্বিতীয় পর্যায়) প্রকল্প, ১৪৩ কোটি টাকা ব্যয়ে বাগেরহাট-বরগুনা ১৩২ কেভি সঞ্চালন লাইন ও বরগুনা ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র নির্মাণ প্রকল্প এবং ৫৮৫ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ আঞ্চলিক যোগাযোগ প্রকল্প-১ : ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো বাস্তবায়ন ও কাস্টমস আধুনিকায়ন জোরদারকরণ প্রকল্পও অনুমোদন পেয়েছে একনেকে।

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, একনেক সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১২০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদিত হয়েছে। প্রকল্পের অধীনে ১৮৯টি সড়ক সংস্কার, একটি ফুট ওভারব্রিজ, ১১টি ড্রেন, দুটি কালভার্ট, একটি গার্ডার ব্রিজ নির্মিত হবে।

চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ বলেন, ‘প্রকল্পের অধীনে ৫ দশমিক ৯৭ কিলোমিটার সড়ক সংস্কার হবে। ৩ দশমিক ৫ কিলোমিটার ড্রেন নির্মিত হবে। তাছাড়া ডোমখালের ওপর বিমানবন্দর সড়কের ১৫ নম্বর সেতুর মতো গার্ডার ব্রিজ এবং মুরগির খামার এলাকায় এস্কেলেটরসহ একটি ফুটওভার ব্রিজ নির্মিত হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর