বুধবার, ১ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

দেশজুড়ে আয়কর মেলা আজ

কারদাতাদের দেবে ট্যাক্স আইডি কার্ড

নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে আয়কর মেলা শুরু হচ্ছে আজ। এবার মেলায় করদাতারা তাদের বার্ষিক আয়কর জমা দেওয়ার সঙ্গে সঙ্গে পাবেন ‘ট্যাক্স আইডি কার্ড। রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় রাজস্ব ভবন প্রাঙ্গণ ছাড়াও দেশের সব বিভাগীয় শহর, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলা শহরে এবার আয়কর মেলা হবে। রাজধানী ছাড়াও বিভাগীয় শহরে এক সপ্তাহ, সব জেলা শহরে চার দিন, ৩২টি উপজেলা শহরে দুই দিন এবং ৭১টি উপজেলায় একদিন (ভ্রাম্যমাণ) এই মেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

জানা গেছে, করদাতাদের হয়রানিমুক্ত পরিবেশে আয়কর বিষয়ে সেবা দেওয়ার লক্ষ্যে আয়কর মেলা শুরু হচ্ছে। মেলায় নতুন করে আয়করের খাতায় নিবন্ধিত হতে অনলাইনে কর শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএন নেওয়া যাবে। এছাড়া করদাতারা তাদের আয়কর রিটার্ন জমা দেওয়া ও প্রযোজ্য করও পরিশোধ করতে পারবেন। 

মেলার আয়োজক জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জানিয়েছে, এবার ঢাকা ও চট্টগ্রামের আয়কর মেলায় যে সব করদাতারা তাদের রিটার্ন জমা দেবেন, তাদের ‘ট্যাক্স আইডি কার্ড’ দেওয়া হবে। এ আইডি কার্ড দিয়ে করদাতারা স্বল্প পরিসরে কিছু বাড়তি সুবিধাও পাবেন। প্রতিষ্ঠানটির একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, মূলত ট্যাক্স আইডি কার্ড করদাতাদের জন্য এনবিআরের স্বীকৃতি। দীর্ঘদিন ধরেই করদাতাতের স্বীকৃতি জানানোর কথা বলে আসছিলেন ব্যবসায়ীরা। সেই স্বীকৃতির অংশ হিসেবেই এবার ট্যাক্স আইডি কার্ড দেওয়া হবে। এর মাধ্যমে কী ধরনের সুবিধা দেওয়া যায়, তা নিয়ে সরকারের বিভিন্ন বিভাগের সঙ্গে আমাদের আলোচনা চলছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর