বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

আয়কর মেলায় দাতাদের ঢল স্বস্তিতে কর দিতে পেরে খুশি

রিটার্ন জমায় পাচ্ছেন ‘ট্যাক্স আইডি কার্ড’

নিজস্ব প্রতিবেদক

ব্যক্তিশ্রেণির করদাতাদের ঢল নেমেছে আয়কর মেলায়। গতকাল থেকে সারা দেশে শুরু হয়েছে এ মেলা। এতে হয়রানিমুক্ত পরিবেশে কর দিতে পেরে করদাতারা খুশি।

বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন দাখিল করতে আসা করদাতারা মেলার অভিজ্ঞতা তুলে ধরে বলেছেন, মেলায় সবগুলো সেবা একসঙ্গে পাওয়ায় রিটার্ন দাখিল সহজ হয়েছে। আয়কর অফিসে রিটার্ন দাখিল করতে গেলে অনেক সময়, শ্রম ও বাড়তি অর্থ খরচ হয়— যা মেলায় নেই। রাজধানীর মেলায় চাকরিজীবী করদাতাদের ব্যাপক ভিড় দেখা গেছে। এবার ঢাকা ও চট্টগ্রামের আয়কর মেলায় যে সব করদাতা তাদের রিটার্ন জমা দেবেন, তাদের ‘ট্যাক্স আইডি কার্ড’ দেওয়া হচ্ছে।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনের আয়কর মেলা প্রাঙ্গণে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে কথা বলেন কয়েকজন করদাতা। এর আগে মেলা প্রাঙ্গণে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সপ্তাহব্যাপী ৮ম আয়কর মেলার উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। এতে বিশেষ অতিথি ছিলেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান। এবার মেলায় ভবিষ্যৎ করদাতা শিক্ষার্থীদের নিয়ে রয়েছে বিশেষ আয়োজন। গতকাল রাজধানীর ঐতিহ্যবাহী উদয়ন উচ্চ বিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থী মেলা পরিদর্শন করেন। পরে তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা ও বিজয়ী ১০ জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করে এনবিআর।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সকাল থেকেই মেলায় স্থাপিত ব্যাংকের বুথগুলোয় সমানে ছিল করদাতাদের দীর্ঘলাইন। একই লাইন দেখা গেছে করদাতা শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএন, হেলপ ডেস্ক, অনলাইন রিটার্ন দাখিল, ফটোকপিসহ প্রতিটি বুথের সমানে। প্রবীণ করদাতাদের পাশাপাশি নবীনদের ছিল উপচে পড়া ভিড়। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি শাটল বাস সেবাও রাখা হয়েছে। মেলার আয়োজক এনবিআর জানিয়েছে, এবারের মেলায় দর্শনার্থীদের সেবা প্রদানের জন্য ৩৮টি আয়কর রিটার্ন জমা বুথ, ২২টি হেলপ ডেস্ক বুথ, বৃহৎ করদাতা ইউনিটের ১টি বুথ, সঞ্চয় অধিদফতরের ১টি, কাস্টমসের ১টি, মূসকের ১টি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চলের ১টি ও সিনিয়র সিটিজেনদের জন্য ১টি বুথ রাখা হয়েছে। মেলায় নতুন করে আয়করের খাতায় নিবন্ধিত হতে অনলাইনে কর শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএন নেওয়া যাবে। এ ছাড়া করদাতারা তাদের আয়কর রিটার্ন জমা দেওয়া ও প্রযোজ্য করও পরিশোধ করতে পারবেন। ঢাকা ও চট্টগ্রামের আয়কর মেলায় যে সব করদাতা তাদের রিটার্ন জমা দেবেন, তাদের ‘ট্যাক্স আইডি কার্ড’ দেওয়া হবে। এই আইডি কার্ড দিয়ে করদাতারা স্বল্প পরিসরে কিছু বাড়তি সুবিধাও পাবেন। তবে কী ধরনের সুবিধা পাবেন, তা এখনো চূড়ান্ত করেনি এনবিআর। মূলত ট্যাক্স আইডি কার্ড করদাতাদের জন্য এনবিআরের স্বীকৃতি। এর মাধ্যমে কী ধরনের সুবিধা দেওয়া যায়, তা নিয়ে সরকারের বিভিন্ন বিভাগের সঙ্গে আলোচনা চলছে। এনবিআর আরও জানিয়েছে, রাজধানী শেরেবাংলা নগরে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবন প্রাঙ্গণ ছাড়াও দেশের সব বিভাগীয় শহর, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলা শহরে গতকাল আয়কর মেলা শুরু হয়েছে। রাজধানী ছাড়াও বিভাগীয় শহরে এক সপ্তাহ, সব জেলা শহরে চার দিন, ৩২টি উপজেলা শহরে দুদিন এবং ৭১টি উপজেলায় এক দিন ভ্রাম্যমাণ আয়কর মেলা হবে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর— চট্টগ্রাম : গতকাল দুপুরে চট্টগ্রাম নগরীর জিইসি কনভেনশন হলে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এ সময় তিনি বলেন, রাজস্ব বাড়ানোই কর মেলা আয়োজনের অন্যতম উদ্দেশ্য। সে জন্য প্রতি বছরই নতুন করদাতা সৃষ্টি এবং করবান্ধব পরিবেশ তৈরির কোনো বিকল্প নেই। কর অঞ্চল-১ এর কমিশনার ও মেলা কমিটির আহ্বায়ক মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহভাপতি মাহবুব চৌধুরী, উইম্যান চেম্বারের সিনিয়র সহসভাপতি আবিদা মুস্তফা প্রমুখ। এ ছাড়াও নারায়ণগঞ্জ, গাজীপুর, শরীয়তপুর, বগুড়া, খুলনা, বরিশাল, রাজশাহীতে কর মেলায় ভিড় পরিলক্ষিত হওয়ার খবর পাওয়া গেছে।

সর্বশেষ খবর