শনিবার, ৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

নকশা ত্রুটিতে বর্জ্যের ভাগাড়

সামছুজ্জামান শাহীন, খুলনা

নকশা ত্রুটিতে বর্জ্যের ভাগাড়

ভূমি থেকে প্রায় সাড়ে ৪ ফুট উঁচুতে খুলনার ১৮ নম্বর ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনা স্টেশন (এসটিএস)। নকশা ত্রুটিতে প্রবেশপথের সিঁড়ি অপেক্ষাকৃত খাড়া থাকায় ময়লা-আবর্জনা নিয়ে ভ্যানগাড়ি ভিতরে ঢুকতে পারে না। ফলে স্টেশনের বাইরে ফেলা গৃহস্থালি বর্জ্যে এলাকাটি ভাগাড়ে পরিণত হয়েছে। এতে বিপাকে পড়েছেন প্রকল্প এলাকা নগরীর সোনাডাঙ্গা পাইকারি কাঁচাবাজারের কয়েক শ ব্যবসায়ী। দুর্গন্ধে অতিষ্ঠ আশপাশের মানুষ।

জানা যায়, খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় প্রায় ৩৮ লাখ টাকা ব্যয়ে এই সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণ করা হয়। কিন্তু নকশা ও নির্মাণ ত্রুটিতে তা কোনো কাজে লাগছে না। সোনাডাঙ্গা পাইকারি কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মঈনুল ইসলাম নাসির বলেন, গত মে মাসে স্টেশনটি উদ্বোধনের পরপরই নকশায় ত্রুটি ধরা পড়ে। প্রথম দিকে আবর্জনাভর্তি ভ্যানগাড়ি দু-তিন জন ঠেলে স্টেশনের ভিতরে নিলেও এখন তা বিভিন্ন আড়ত ও ব্যবসায়ী সমিতির অফিসের সামনে স্তূপাকারে রাখা হচ্ছে। এতে দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছেন ব্যবসায়ীরা। অভিযোগ রয়েছে, প্রতিদিন এখান থেকে ময়লা সরিয়ে নেওয়ার কথা থাকলেও তা করা হয় না। এ ছাড়া ব্যবসায়ীদের আপত্তির মুখে এটি সংস্কারের কথা বলা হলেও তাও করা হয়নি। বরং তাড়াহুড়া করে সংশ্লিষ্ট ঠিকাদারের বিল পরিশোধ করা হয়েছে।

কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আবদুল আজিজ জানান, বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় আজকালের মধ্যে আরও কিছু কাজের দরপত্র দেওয়া হচ্ছে। তার মধ্যে স্টেশনটির প্রবেশপথ সংস্কারের বাজেট দেওয়া হয়েছে।

তবে কেসিসির বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর কে এম হুমায়ুন কবির এসবের কিছুই জানেন না বলে জানিয়েছেন। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমাকে অন্ধকারে রেখেই এ কাজের ঠিকাদার নিয়োগ ও বিল দেওয়া হয়েছে।’

ছাদের পলেস্তারা পড়ে বৃদ্ধার মৃত্যু : খুলনার চাঁনমারী এলাকায় জরাজীর্ণ ভবনের ছাদের পলেস্তারা ধসে সাহিদা বেগম (৭০) নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। গতকাল ভোররাতে এ দুর্ঘটনা ঘটে। ওই সময় বৃদ্ধা ঘুমন্ত অবস্থায় ছিলেন।

পুলিশ জানায়, চাঁনমারী মতিয়াখালীর মো. তুরানের জরাজীর্ণ দোতলা ভবনের নিচতলায় ভাড়া থাকতেন সাহিদা বেগম। ভোররাতের দিকে ছাদের পলেস্তারা খসে তার গায়ে পড়ে। তাকে উদ্ধার করে খুলনা জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সর্বশেষ খবর