সোমবার, ৬ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

যৌথ বিনিয়োগে আগ্রহী চীন

ঢাকায় বাণিজ্য প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে যৌথ বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে চীন। দেশটির জিলিন প্রদেশের বাণিজ্য বিভাগের উপ-পরিচালক সান গুওহুয়ার নেতৃত্বে ঢাকায় সফররত বাণিজ্য প্রতিনিধি দলটি এ আগ্রহ প্রকাশ করেছে। গতকাল মতিঝিলের ফেডারেশন ভবনে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন চীনের বাণিজ্য প্রতিনিধি দলের সদস্যরা।

দলটি বলেছে, চীন এবং বাংলাদেশের মধ্যে সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য অনেকগুণ বেড়েছে। এ সুবিধা কাজে লাগিয়ে দুই দেশের ব্যবসায়ীরা যৌথ বিনিয়োগের মাধ্যমে লাভবান হতে পারেন।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন চীনের জিলিন প্রদেশের বাণিজ্য বিভাগের উপ-পরিচালক ও ২১ সদস্যবিশিষ্ট বাণিজ্য দলের প্রধান সান গুওহুয়া, এফবিসিসিআইর প্রথম সহ-সভাপতি শেখ ফজলে করিম ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফ প্রমুখ। অনুষ্ঠানে চীনের জিলিন প্রদেশের বাণিজ্য বিভাগের উপ-পরিচালক সান গুওহুয়া বলেন, চীন এবং বাংলাদেশের মধ্যে সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। জিলিনের কৃষি এবং শিল্প খাতের অপার সম্ভাবনা আছে। এ সম্ভাবনা কাজে লাগিয়ে কৃষি, গাড়ি নির্মাণ শিল্প এবং ইলেক্ট্রনিক্স ইত্যাদি খাতে দুই দেশের ব্যবসায়ীরা যৌথ বিনিয়োগ করতে পারেন।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন চীনের ব্যবসায়ীদের বাংলাদেশের অবকাঠামো, যন্ত্রপাতি তৈরি, হালকা প্রকৌশল শিল্প, ইলেক্ট্রনিক্স এবং বস্ত্র খাতে বিনিয়োগের আহ্বান জানান।

তিনি বলেন, সরকারের দেওয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা কাজে লাগিয়ে চীন বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করতে পারে। এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশ যেহেতু ‘আসিয়ান’ এবং দক্ষিণ-এশীয় দেশগুলোর প্রবেশদ্বার। একই সঙ্গে কুনমিং হয়ে চীনের প্রতিবেশী এবং চীন ভৌগোলিকভাবে দক্ষিণ এশিয়ার বিভিন্ন অংশকে যুক্ত করেছে। তাই বাংলাদেশ এবং চীন যৌথভাবে এ ভৌগোলিক অবস্থানের অপার সম্ভাবনা কাজে লাগাতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর