সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
ইস্ট ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সে ব্রাজিলের রাষ্ট্রদূত

সত্যিকার ব্রাজিলকে তুলে ধরাই আমার এজেন্ডা

কূটনৈতিক প্রতিবেদক

ব্রাজিলের আসল রূপ তুলে ধরার এজেন্ডা নিয়ে বাংলাদেশে দায়িত্ব পালন করতে এসেছেন রাষ্ট্রদূত জোয়াত্ত তাবাজারা অলিভেরা জুনিয়র। তিনি বলেন, এমনিতেই বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে শক্ত বন্ধন বিদ্যমান। এ বন্ধন আরও দৃঢ় করেই একে অপরের কাছে সত্যিকার চেহারা তুলে ধরাটা জরুরি। এ কারণে আমি বাংলাদেশে ব্রাজিলকে এবং ব্রাজিলে বাংলাদেশের আসল রূপ তুলে ধরতে চাই। কারণ, ব্রাজিলের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। গতকাল ইস্ট ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সে ডেইলি সান কনফারেন্স কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ তথ্য জানান সম্প্রতি নতুন দায়িত্বে ঢাকায় যোগ দেওয়া এ রাষ্ট্রদূত। রাষ্ট্রদূত জোয়াত্ত তাবাজারা অলিভেরা জুনিয়র দীর্ঘদিন আফ্রিকার দেশ অ্যাঙ্গোলায় ব্রাজিলের দূতাবাসে দায়িত্ব পালন করেছেন। গত জুলাইয়ে ঢাকায় রাষ্ট্রদূত পদে নিয়োগ পান তিনি। গত মাসে এসেছেন বাংলাদেশে। তিনি জানান, ঢাকায় আসার কয়েক দিন পর গিয়েছিলাম পুরান ঢাকায়। সেখানে দেয়ালে দেয়ালে ব্রাজিলের পতাকা আঁকানো। কোথাও রং দিয়ে ব্রাজিল লেখা। এটা আমার কাছে অবিশ্বাস্য লেগেছে। পরে জেনেছি আসলে তারা ব্রাজিলের ফুটবলের ভক্ত। শুনেছি বিশ্বকাপের সময় ঘরে ঘরে ব্রাজিলের পতাকাও ওড়ে। ব্রাজিলের বাইরে এটা ভাবাও যায় না। আমি সত্যিই অভিভূত, বাংলাদেশের মানুষের ভালোবাসার কথা আমি আগে জানতাম না। আমার ধারণা ব্রাজিলেও এ বিষয়টি তেমনভাবে জানা নেই। তাই আমি দুই দেশের সত্যিকার চেহারাটা তুলে ধরাকেই আমার দায়িত্বের প্রধান লক্ষ্য হিসেবে নিয়েছি।রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এখন একটা সংকটে আছে। বিশাল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ মহত্ত্বের পরিচয় দিয়েছে।

এই নিপীড়িত মানুষগুলোর প্রতি ব্রাজিলের সহানুভূতি ও সহমর্মিতা রয়েছে। অত্যন্ত উদ্বেগের সঙ্গে রোহিঙ্গা সংকটের ঘটনাক্রম পর্যবেক্ষণে রেখেছে ব্রাজিল। পাশাপাশি আন্তর্জাতিক পরিমণ্ডলে রোহিঙ্গা সংকটের সমাধানে ব্রাজিল বাংলাদেশের সঙ্গে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আমিও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাব। সেখানকার পরিস্থিতি দেখে আসাটা জরুরি হয়ে পড়েছে। ব্রাজিল সবচেয়ে কার্যকর উপায়ে এ সংকটে সহায়তায় ইচ্ছুক।

জোয়াত্ত তাবাজারা অলিভেরা জুনিয়র বলেন, ব্রাজিল ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কও বেশ দৃঢ়। ইতিমধ্যেই দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে অনানুষ্ঠানিক যোগাযোগ আছে। তবে প্রথমবারের মতো এ যোগাযোগকে একটা প্রাতিষ্ঠানিক কাঠামোয় আনতে চাই। দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে পারস্পরিক যোগাযোগের একটা প্লাটফর্ম তৈরির কাজ চলছে। কারণ, ঢাকায় এখন পর্যন্ত যেসব ব্যবসায়ীর সঙ্গে আমার কথা হয়েছে তাদের প্রত্যেকেই ব্রাজিল থেকে বিভিন্ন কাঁচামাল কেনার কথা আমাকে জানিয়েছেন। তিনি বলেন, ঢাকায় সপ্তাহব্যাপী ব্রাজিল উইক আয়োজনের পরিকল্পনা নিয়ে কাজ চলছে। সেখানে ব্রাজিলের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার পাশাপাশি বাণিজ্য-বিনিয়োগের বিষয়গুলোও থাকবে।

মতবিনিময়ে ডেইলি সানের ভারপ্রাপ্ত সম্পাদক এনামুল হক চৌধুরী রাষ্ট্রদূত জোয়াত্ত তাবাজারা অলিভেরাকে ইস্ট ওয়েস্ট  মিডিয়া গ্রুপের প্রকাশনা বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ডেইলি সানের প্রচার সংখ্যা ও কর্মকাণ্ডের বিভিন্ন দিক সম্পর্কে জানান। সেই সঙ্গে গ্রুপের টিভি চ্যানেল নিউজ টোয়েন্টিফোর, রেডিও চ্যানেল ক্যাপিটাল এবং অনলাইন প্রকাশনা বাংলানিউজটোয়েন্টিফোরডটকম সম্পর্কেও অতিথি রাষ্ট্রদূতকে অবহিত করেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর