বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

‘বীরাঙ্গনার বয়ান’ বিজয় উৎসবে

সাংস্কৃতিক প্রতিবেদক

‘বীরাঙ্গনার বয়ান’ বিজয় উৎসবে

সম্মিলিত সাংস্কৃতিক জোটের চার দিনব্যাপী বিজয় উৎসবের প্রথম দিনে গতকাল শব্দ নাট্যচর্চা কেন্দ্র প্রদর্শন করেছে ‘বীরাঙ্গনার বয়ান’। বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে উদ্বোধন করা হয়েছে এ উৎসবের। উৎসবের স্লোগান হলো, ‘৭ই মার্চ মুক্তি ও স্বাধীনতার ডাক বাংলার ঘরে ঘরে, ৭ই মার্চ সম্পদ আজ বিশ্ব মানবের তরে’। আকাশে রঙ-বেরঙের বেলুন উড়িয়ে সম্মিলিতভাবে এ উৎসবের উদ্বোধন করেন নৃত্য ব্যক্তিত্ব লায়লা হাসান, আবৃত্তিশিল্পী কাজী মদিনা ও সংগীতশিল্পী কাননবালা সরকার। এর আগে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের পাশাপাশি শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা। এরপর জাতীয় সংগীত ও দেশাত্মবোধক গান পরিবেশন করেন বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের শিল্পীরা।

জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও নাসির উদ্দীন ইউসুফ। স্বাগত বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ।

আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়, একক সংগীত পরিবেশন করেন ফকির আলমগীর। সমবেত নৃত্য পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন স্পন্দন।  ‘বীরাঙ্গনার বয়ান’ নামক পথনাটক পরিবেশন করে নাটকের দল শব্দ নাট্যচর্চা কেন্দ্র।

আজ বিকাল ৪টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি ধানমন্ডির রবীন্দ্র সরোবর, রায়েরবাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, দনিয়া মঞ্চ, মিরপুর মঞ্চে  একযোগে চলবে উৎসবের কার্যক্রম।

বারী সিদ্দিকী স্মরণ : গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির কফি হাউসের মুক্তমঞ্চে স্মৃতিচারণা ও গানের মধ্য দিয়ে লোকসংগীত শিল্পী ও প্রখ্যাত বংশীবাদক বারী সিদ্দিকীকে স্মরণ করা হয়েছে। এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় এ আয়োজন। কফি হাউসের আড্ডার বন্ধুদের উদ্যোগে এ স্মরণসভার আয়োজন করে বারী সিদ্দিকী স্মরণ পর্ষদ। স্মরণ পর্ষদের আহ্বায়ক একুশে পদকপ্রাপ্ত নৃত্যব্যক্তিত্ব আমানুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বারী সিদ্দিকীর জীবন ও কর্মের ওপর স্মৃতিচারণ করেন পর্ষদের যুগ্ম-আহ্বায়ক গীতিকবি শহীদুল্লাহ ফরায়জী, মিডিয়া ব্যক্তিত্ব আহসান হাবীব, দৈনিক সংবাদ-এর বার্তা সম্পাদক কাজী রফিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, রামেন্দু মজুমদার, নাট্যজন আবদুল আজিজ, কবি এ এফ আকরাম হোসেন, পর্ষদের সদস্য সচিব খন্দকার শাহ আলম, জহিরুল হকসহ কফি হাউসের আড্ডার বন্ধুরা।

স্মৃতিচারণা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে বারী সিদ্দিকীর জনপ্রিয় গানগুলো পরিবেশন করেন শিল্পীরা। এতে ফকির শাহাবুদ্দিন পরিবেশন করেন ‘চন্দ্র সূর্য যত বড়, আমার দুঃখ তার সমান’, এনামুল হক সাদি পরিবেশন করেন ‘কত দুঃখ লাগাইলি প্রাণে’ ও ‘মনের দুঃখ সইলো না’, ‘শোয়াচান পাখি আমি ডাকিতাছি তুমি ঘুমাইছো নাকি’, শাহীন গেয়ে শোনান ‘আমি তোর পিরিতে মরা’ ও ‘মন্দ স্বভাব’, রুমানা ইসলাম ইতির কণ্ঠে গীত হয় ‘মানুষ ধরো মানুষ ভজ’ ও ‘তুমি শুধু লীলা বোঝ, মন বোঝ না’। অনুষ্ঠানে ভায়োলিন বাজিয়ে শোনান বাংলাদেশ টেলিভিশনের সাবেক কর্মকর্তা ও মিডিয়া ব্যক্তিত্ব আহসান হাবীব।

১৮ ডিসেম্বর নৃত্যনাট্য উৎসব : বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে ১৮ ডিসেম্বর শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে পাঁচ দিনের তৃতীয় জাতীয় নৃত্যনাট্য উৎসব। ওইদিন সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করবেন প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

চট্টগ্রাম ডিসি হিলের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার দাবি : চট্টগ্রামের ডিসি হিলে সব ধরনের সংস্কৃতি চর্চার ওপর সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহারের পাশাপাশি ডিসি হিলকে ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক উদ্যান’ নামকরণের দাবি জানিয়েছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতারা। গতকাল রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা আহ্বায়ক কমিটির সদস্য সচিব আহমেদ ইকবাল হায়দার।

সর্বশেষ খবর