বুধবার, ২৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

আলোচনায় সিটি নির্বাচন হিন্দুপাড়ায় আগুন

ফিরে দেখা রংপুর

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

রংপুরবাসীর ভালোই কেটেছে ২০১৭ সাল। বছরজুড়ে অশান্তির চেয়ে শান্তির পাল্লাই ছিল ভারী। তবে পাঁচটি ঘটনায় দেশব্যাপী আলোচনায় ছিল রংপুর। এগুলো হচ্ছে— নজিরবিহীন সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ সিটি করপোরেশন নির্বাচন; হিন্দুপাড়ায় হামলা, অগ্নিসংযোগ ও লুটপাট; দুর্নীতি মামলায় রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যের কারাবাস; জাপানি নাগরিক হত্যা মামলায় পাঁচ জঙ্গির ফাঁসি এবং ঈদ করতে বাড়ি ফেরার পথে ট্রাক উল্টে ১৭ জনের নিহত হওয়ার ঘটনা। তবে বছরটিতে খুনের ঘটনাও ঘটেছে বেশ কয়েকটি। ২১ ডিসেম্বর সিটি নির্বাচন নিয়ে সারা দেশের দৃষ্টি ছিল রংপুরের দিকে। এ নির্বাচন নিয়ে সংশয়ও ছিল। কিন্তু উৎসবমুখর পরিবেশে সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে; যা নজিরবিহীন। নির্বাচন নিয়ে কেউ টুঁশব্দ করতে পারেনি। সব পর্যবেক্ষকের মতেই রংপুরের নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হয়েছে। এর আগে দেশের বিভিন্ন নির্বাচন নিয়ে যে সংস্থাটি সমালোচনামুখর ছিল সেই সুশাসনের জন্য নাগরিকও (সুজন) সমালোচনা করার সুযোগ পায়নি। আর রংপুর সিটি নির্বাচন শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য ছিল বলে মন্তব্য করেছে পর্যবেক্ষকদের মোর্চা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)। ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে ১০ নভেম্বর দিনদুপুরে রংপুর সদর উপজেলার ঠাকুরপাড়ায় হিন্দু বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ মানুষ। বাড়ির মালামাল লুটে নেয় তারা। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে এক হামলাকারী নিহত ও সাত পুলিশসহ ৩০ জন আহত হন। ২০ জুলাই দুর্নীতির মামলায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল জলিল মিয়া ও বর্তমান উপ-রেজিস্ট্রার শাহজাহান আলী মণ্ডলকে কারাগারে পাঠায় আদালত।

দেশের ইতিহাসে অধ্যাপক আবদুল জলিলই একমাত্র ভিসি যাকে দুর্নীতির মামলায় কারাগারে যেতে হলো। পরিবারের সঙ্গে রোজার ঈদ উদ্‌যাপন করতে গাজীপুর থেকে বাড়ি ফেরার পথে ২৩ জুন রংপুরের পীরগঞ্জ উপজেলায় তাদের বহনকারী একটি ট্রাক উল্টে যায়। এতে দুই নারীসহ ১৭ যাত্রী নিহত হন। আহত হন আরও ১১ জন। হতাহতদের বেশির ভাগই পোশাকশ্রমিক। চারজন ছাড়া নিহতদের সবার বাড়ি লালমনিরহাট।

বহুল আলোচিত জাপানি নাগরিক হোশি কোনিও হত্যা মামলায় ২৮ ফেব্রুয়ারি জেএমবির পাঁচ জঙ্গির ফাঁসির রায় দেয় রংপুরের একটি আদালত। এরা হলেন জেএমবির রংপুর অঞ্চলের কমান্ডার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (৩৩), ওই জঙ্গি সংগঠনের সদস্য ইছাহাক আলী (৩৪), লিটন মিয়া ওরফে রফিক (৩২), সাখাওয়াত হোসেন (৩০) ও আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব (২৪)। প্রসঙ্গত, ২০১৫ সালের ৩ নভেম্বর সকালে রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি গ্রামে গুলি চালিয়ে হত্যা করা হয় ৬৬ বছর বয়সী জাপানি হোশি কোনিওকে। এ ঘটনায় দেশ-বিদেশে ব্যাপক তোলপাড় হয়।

সর্বশেষ খবর