বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
দরপ্রস্তাব অনুমোদন

সার ও ক্রুডওয়েল আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক

মজুদ বাড়াতে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ১ লাখ টন সার আমদানি করবে সরকার। এ ছাড়া দুটি দেশ থেকে ১৪ লাখ টন ক্রুডওয়েল আমদানির ক্রয়-প্রস্তাবও অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের পৃথক দুটি প্রস্তাবে দেশে সারের মজুদ বাড়াতে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ১ লাখ টন সার আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ২৫ হাজার টন ও ব্যাগড গ্রানুলার সার রয়েছে ৭৫ হাজার টন।

এ ছাড়া ২০১৮ সালের জ্বালানি তেলের চাহিদা মেটাতে সৌদি আরব ও আবুধাবি থেকে সরকারি পর্যায়ে ১৪ লাখ টন ক্রুডওয়েল আমদানির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৪ হাজার ৯০১ কোটি ৬ লাখ টাকা।

এদিকে উপকূলীয় অঞ্চলে চোরাচালান, ডাকাতি, মাদক ও মানব পাচার প্রতিরোধে বাংলাদেশ কোস্টগার্ডের জন্য দুটি টাগ বোট কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এতে ব্যয় হবে ১৫০ কোটি টাকা। উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে বোট দুটি সরবরাহ করার দায়িত্ব পেয়েছে খুলনা শিপইয়ার্ড লিমিটেড।

সর্বশেষ খবর