সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সাহিত্যিকদের মিলনমেলায় মুখরিত বাংলা একাডেমি

সাংস্কৃতিক প্রতিবেদক

সাহিত্যিকদের মিলনমেলায় মুখরিত বাংলা একাডেমি

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনকে কেন্দ্র করে বাংলা একাডেমি মুখরিত রয়েছে দুই বাংলার সাহিত্যিকদের নিয়ে। গতকাল ছিল মিলনমেলার দ্বিতীয় দিন। কবিতা পাঠ, সাহিত্যবিষয়ক সেমিনার, বইমেলা, নাটক মঞ্চায়ন ও বইমেলাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পার করেছেন বরেণ্য সাহিত্যিকরা। আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

‘বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’ প্রতিপাদ্যের এই সাহিত্য সম্মেলনে দুই বাংলার তিন শতাধিক সাহিত্যিক অংশগ্রহণ করছেন। আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদের আয়োজনে এ সম্মেলনের সহযোগিতায় রয়েছে বাংলা একাডেমি, নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন ও ফ্রেন্ডস অব বাংলাদেশ।

দ্বিতীয় দিনের আয়োজনে গতকাল ছিল তিনটি সেমিনার। একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘বাংলা সাহিত্যে দেশভাগের অভিঘাত’ শীর্ষক সেমিনারের মধ্য দিয়ে প্রথম সেমিনারটি অনুষ্ঠিত হয়। 

চতুর্থ আন্তর্জাতিক উইম্যান কনফারেন্স অনুষ্ঠিত : অর্পণা সেনের আলোচনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ‘চতুর্থ আন্তর্জাতিক উইম্যান কনফারেন্স’। ঢাকা চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে গতকাল ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা নারী চলচ্চিত্র নির্মাতা, অভিনেত্রী ও নারী চলচ্চিত্র সমালোচকরা আলোচনা করেন। এর মধ্যে বিকভলে দিনের তৃতীয় ও শেষ সেশনের আলোচনায় অংশ নেন উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার অপর্ণা সেন।

সর্বশেষ খবর