সোমবার, ২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আয় বাড়াতে আগ্রহ নেই রেলের

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

দেশের প্রধান পরিবহন খাত রেলের পূর্বাঞ্চলে যাত্রীসেবা ও আয় বাড়ানোর আগ্রহ নেই রেলওয়ের যান্ত্রিক বিভাগের। কোচ ও ইঞ্জিন সংকটের অজুহাতে লাভজনক ট্রেন চালানোর প্রস্তাবে অনীহা প্রকাশ করেছে। এতে বিরক্ত খোদ রেলের পরিবহন ও বাণিজ্যিক বিভাগ। দুটি বিভাগের রেলের দায়িত্বশীলসহ সংশ্লিষ্টরা বলছেন, প্রতি বছরই যাত্রী খাতে আয়ের লক্ষ্যমাত্রা বাড়ানো হচ্ছে।

তবে রেল ভ্রমণে দিন দিন যাত্রীদের চাহিদা বাড়লেও প্রধান যান্ত্রিক বিভাগে উদাসীনতায় নানাবিধ প্রশ্ন দেখা দিয়েছে রেল অঙ্গনে। রেলওয়ে সূত্রে জানা গেছে, গত বছরের নভেম্বর মাসে ১৪ দিনে বিভিন্ন টাইপের ৫৮টি অতিরিক্ত কোচ চলাচল করে। এতে রেলের অতিরিক্ত আয় হয়েছে ২৯ লাখ ৮৭ হাজার ৭৮৬ টাকা। একইভাবে পুরো ১২ মাস অতিরিক্ত কোচ চলাচল করলে কেবল ঢাকা-চট্টগ্রাম রুটেই আয় হবে ৩ কোটি ৫৮ লাখ ৫৩ হাজার টাকা। এ বিষয়টি রেলের পরিবহন ও বাণিজ্যিকসহ কয়েকটি বিভাগ ইতিবাচক দেখলেও কৌশলগত বা ‘প্রশ্নবিদ্ধ’ কারণে স্ট্যান্ডার্ড কম্পোজিশন ও পুরনো ইঞ্জিন সংকট দেখিয়ে অতিরিক্ত কোচ চালানোর বিপক্ষে মত দিয়ে চিঠি দিয়েছেন পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী মঞ্জুরুল আলম চৌধুরী।

একই ভাবে শিক্ষার্থী পরিবহনে চট্টগ্রাম শহর থেকে সীতাকুণ্ডের কুমিরা পর্যন্ত বিশেষ ট্রেন চালুর প্রস্তাব দিয়েছিল চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি) কর্তৃপক্ষ। দেশের এই দ্বিতীয় শাটল ট্রেন সার্ভিস চালু করতে রেল প্রশাসন ও আইআইইউসি কর্তৃপক্ষ বিভিন্ন কাজের মাধ্যমে অনেক দূর এগিয়ে যায়। শেষ মুহূর্তে আইআইইউসির প্রস্তাবটিও ফিরিয়ে দিয়েছে। এতে প্রতি বছর প্রায় আড়াই কোটি টাকারও বেশি রাজস্ব আয় থেকে বঞ্চিত হবে বলেও জানান সংশ্লিষ্টরা। তারা বলছেন, রেল একটি সেবামূলক প্রতিষ্ঠান। নিরাপদ বাহন হিসেবে গণপরিবহনটির সুনাম রয়েছে। যাত্রীদের সেবা দেওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করা উচিত। যাত্রীসেবার পাশাপাশি রেলের আয়ও বাড়বে বলে মন্তব্য করছেন তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর