শনিবার, ৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সুরে মূর্ত হয়ে উঠল লালন

সাংস্কৃতিক প্রতিবেদক

সুরে মূর্ত হয়ে উঠল লালন

ভাবধারার সংগীতের সমুদ্রে ডুব না দিলে অন্তরাত্মা পরিশুদ্ধ হয় না। লালনের দর্শন, মানবিক উপলব্ধি সমৃদ্ধ সংগীত ভাবধারার জগতের শ্রোতাদের ভাবের গভীর সাগরে নিমজ্জিত করবে এটাই স্বাভাবিক। এমন চিত্রকল্পই ছিল শিল্পকলা একাডেমিতে আয়োজিত ‘সাধুসঙ্গ’ এর বাউল সন্ধ্যায়। একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের শিল্পপ্রাঙ্গণে অনুষ্ঠিত হয় সুরের এই আসর। সংগীত পরিবেশন করেন কুষ্টিয়ার লালন একাডেমির শিল্পী আনু ফকির, শাহাদাৎ ফকির, আবদুল কুদ্দুস, বিধান শাহ্, আকলিমা ফকিরানী, গোলাপী, হামিদা পারভীন, রাজ্জাক বাউল, সমীর বাউল প্রমুখ। সন্ধ্যা ৬টা থেকে রাত দশটা পর্যন্ত চলে এই আয়োজন। 

 

মুক্তিযুদ্ধ ও গণমানুষের গান নিয়ে ছায়ানট : চলছে মার্চ মাস। উত্তাল মার্চেই শুরু হয় স্বাধীনতা ও স্বাধিকারের লড়াই বাঙালির অহঙ্কার মুক্তিযুদ্ধ। বাঙালির গৌরবের এই অধ্যায় নিয়ে ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হলো ‘মুক্তিযুদ্ধের ও গণমানুষের গান’ শীর্ষক সংগীত সন্ধ্যা। ছায়ানটের আয়োজনের এই অনুষ্ঠানের শুরুতেই ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের রচনা থেকে আবৃত্তি করেন জয়ন্ত রায়। এরপর সম্মেলক গান পরিবেশন করেন প্রতিষ্ঠানটির সংগীতবিদ্যায়তনের সংগীত-প্রবেশ ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা।  অনুষ্ঠানের পরিচালনায় ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদ।

উদীচীর সুবর্ণজয়ন্তীর আয়োজন : ১৯৬৮ সালের ২৯ অক্টোবর যাত্রা শুরু করে উদীচী শিল্পীগোষ্ঠীর। পথচলার ৫০ বছর পূর্তি উদযাপনে বছরব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে উদীচী শিল্পীগোষ্ঠী। সেই কর্মসূচির অংশ হিসেবে সংগঠনের ঢাকা মহানগরের আবৃত্তি বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘অক্ষরে সাজানো কথামালা’ শীর্ষক আবৃত্তিসন্ধ্যা। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আবৃত্তির আসর।

পটচিত্রে বঙ্গবন্ধু ও বাংলাদেশ : পটুয়া নাজির হোসেনের শিল্পকর্ম নিয়ে জাতীয় জাদুঘরের গ্যালারিতে শুরু হলো ‘চিত্রপটে বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নামের পটচিত্র প্রদর্শনী। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের নানা সময় পরিক্রমার ৭৩টি চিত্রকর্ম ঠাঁই পেয়েছে এ প্রদর্শনীতে।

অলিয়ঁস ফ্রঁসেজে ‘‘স্মরণ ‘৭১’’ শীর্ষক প্রদর্শনী : শিল্পী শাহ্ মাইনুল ইসলাম শিল্পুর শিল্পকর্ম নিয়ে অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হলো “স্মরণ ‘৭১” শীর্ষক প্রদর্শনী। এতে শিল্পীর ৩৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে। গতকাল বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর