শিরোনাম
সোমবার, ৫ মার্চ, ২০১৮ ০০:০০ টা

শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে চীনের পক্ষে ডিএসই

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে চীনের পক্ষে ডিএসই

কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির পাঠানো চিঠির জবাব দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। চীনের দুই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের বিষয়ে জানতে চেয়ে চিঠি দিয়েছিল বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল পাঠানো জবাবে ডিএসই কর্তৃপক্ষ জানিয়েছে, চীনের কনসোর্টিয়ামের সঙ্গে বিনিয়োগের বিস্তারিত চূড়ান্ত করা হয়েছে। দুই দেশের আইন ও ধারা মেনে এই চুক্তি করা হবে। এতে বাংলাদেশের স্বার্থ পরিপন্থী কোনো ধারা অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ নেই। আন্তর্জাতিক স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশন ধারার সঙ্গে সামঞ্জস্য রেখেই বিনিয়োগ খসড়া চূড়ান্ত করা হয়েছে। গত ২৮ ফেব্রুয়ারি ডিএসইর দেওয়া প্রস্তাবের ওপর ব্যাখ্যা চেয়ে চিঠি ইস্যু করেছিল বিএসইসি।

জানা গেছে, বিএসইসির চিঠিতে বলা হয়েছিল, সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিয়ে গঠিত কনসোর্টিয়াম ডিএসইর শেয়ার ২২ টাকা দরে কিনতে চেয়েছে। একই সঙ্গে টেকনিক্যাল সাপোর্টের কথা বলেছে। ডিএসইর ভাষ্য অনুযায়ী এই টাকার পরিমাণ হবে ৩০০ কোটি টাকা। এর নিরপেক্ষ মূল্যায়ন নেই। এ ছাড়াও চীনের বিনিয়োগের প্রস্তাবে কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে। শর্তগুলো হলো— প্রথমত, এই চুক্তিটি হতে হবে যুক্তরাজ্যের আইন অনুযায়ী। দ্বিতীয়ত, এ বিষয়ে কোনো বিভেদ দেখা দিলে তার সমাধানের জন্য লন্ডনের আরবিট্রেশন অনুযায়ী হতে হবে। তৃতীয়ত, ডিএসইর আর্টিকেল পরিবর্তন করে কিছু বিষয় যুক্ত করতে হবে। যুক্ত করা বিষয় পরিবর্তন করতে হলে ডিএসইর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পাস করার পূর্বে তাদের অনুমোদন নিতে হবে।

ডিএসইর এক পরিচালক জানিয়েছেন, গত ৩ মার্চ পরিচালনা পর্ষদের সভা হয়েছে। সভায় আলাপ-আলোচনা করে বিএসইসির চিঠিতে ব্যাখ্যা চাওয়া সব বিষয়ের জবাব দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর