বৃহস্পতিবার, ৮ মার্চ, ২০১৮ ০০:০০ টা

পুরুষের চেয়ে বেশি আক্রান্ত নারী

নিজস্ব প্রতিবেদক

পুরুষের চেয়ে বেশি আক্রান্ত নারী

বছরে দেশে প্রায় ৬ লাখ লোক মারা যায় কিডনি রোগে আক্রান্ত হয়ে। আক্রান্তের দিক দিয়ে পুরুষের চেয়ে নারীরা এগিয়ে রয়েছে। চিকিৎসা এবং ডায়ালাইসিস করার ক্ষেত্রে পুরুষের সংখ্যা বেশি। আবার কিডনি দান করার ক্ষেত্রে নারীর সংখ্যা বেশি। এই রোগের প্রধান তিন কারণ হলো ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও নেফ্রাইটিস। গ্রামের তুলনায় শহরের বাসিন্দারা এতে আক্রান্ত হন বেশি।

বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। এ সময় বক্তারা বলেন, বিগত বছরগুলোর তুলনায় এখন কিডনি রোগী শনাক্তের সংখ্যা বেড়েছে কয়েকগুণ। ডায়ালাইসিস হচ্ছে ২-৩ গুণ। তবে সচেতনতাও বেড়েছে অনেক। শতকরা ১৪ জন নারী এবং ১২ জন পুরুষ দীর্ঘমেয়াদি কিডনি রোগে আক্রান্ত হচ্ছেন। সংখ্যার দিক দিয়ে এক কোটির বেশি নারী কিডনি রোগে আক্রান্ত। ডায়ালাইসিস করেন দুই ভাগ পুরুষ এবং এক ভাগ নারী। ক্যাম্পসের এক সমীক্ষায় দেখানো হয়েছে— তাদের ৪১ হাজার ডায়ালাইসিস সেন্টারে চিকিৎসা নিয়েছে ২৮ ভাগ নারী এবং ৭৮ ভাগ পুরুষ। কিডনি রোগ থেকে হৃদরোগ হওয়ার সম্ভাবনা থাকে ১০-১২ ভাগ। আর সচেতনতার মাধ্যমে ৬০-৭০ ভাগ প্রতিরোধ করা সম্ভব। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. রফিকুল আলম, সহ-সভাপতি অধ্যাপক ডা. নিজাম উদ্দিন চৌধুরী, অধ্যাপক ডা. ফিরোজ খান, অধ্যাপক ডা. মুহিবুল রহমান, মহাসচিব ডা. নজরুল ইসলাম, বিজ্ঞান বিষয়ক সম্পাদক ডা. কাজী শাহনুর আলম, ক্যাম্পসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. এমএ সামাদ ও ডা. বাবরুল আলম।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব কিডনি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ২০০৬ সাল থেকে প্রতিবছর মার্চের দ্বিতীয় বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস পালিত হয়ে আসছে। সে অনুযায়ী, আজ ৮ মার্চ বিশ্ব কিডনি দিবস। এবারের প্রতিপাদ্য— ‘সুস্থ কিডনি সবল নারী, নারীর শিক্ষায় নারী শক্তি, নারীর ক্ষমতায়নে সামাজিক মুক্তি।’ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও রেনাল অ্যাসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন ও ক্যাম্পসের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হবে। দিবসটির গুরুত্ব তুলে ধরে গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সংবাদ সম্মেলনের আয়োজন করে সংস্থাগুলো। এ সময় জানানো হয়, দিবসটি উপলক্ষে আজ ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশ (আইডিবি) ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। 

৮০০ টাকায় হেলথ চেক-আপ করাবে ইনসাফ বারাকাহ হাসপাতাল : বিশ্ব কিডনি দিবস উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল। আজ থেকে ৭ এপ্রিল পর্যন্ত এ কর্মসূচি চলবে। এই এক মাসে প্রতিদিন বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর