শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

পাঁচ বছর বেতন হয়নি ২২৬ পৌরসভায়

বকেয়া ৫৫০ কোটি টাকা

জিন্নাতুন নূর

দেশের ২২৬টি পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা দুই থেকে প্রায় পাঁচ বছর (৫৯ মাস) ধরে বেতন-ভাতা পাচ্ছেন না। তাদের বকেয়ার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৫৫০ কোটি টাকা।

জানা গেছে, বেতন না পাওয়া কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে শতভাগের অবসরভাতাও বকেয়া রয়েছে। ফলে এসব পৌরসভার প্রায় ১৮ হাজার কর্মকর্তা-কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন। সংশ্লিষ্টরা জানান, এরই মধ্যে ৭৬৯ জন কর্মকর্তা-কর্মচারী অবসরে গেছেন, তাদের পাওনার পরিমাণ ১২৫ কোটি টাকা। নিজেদের পাওনা না পেয়ে তাদের অনেকেই অনাহার-অর্ধাহারে থাকছেন এবং বিনা চিকিৎসায় অনেকে পঙ্গুত্ববরণ করেছেন।

বাংলাদেশ পৌরসভা অ্যাসোসিয়েশনের নেতারা জানান, বেতন-ভাতা বকেয়া থাকায় পৌরসভাগুলোয় ভয়াবহ অবস্থা বিরাজ করছে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘অত্যন্ত দুঃখজনক যে, স্থানীয় সরকারের উন্নয়নে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা দিনরাত কাজ করছেন। কিন্তু মাস শেষে বেতন দেওয়া হচ্ছে না। এ বিষয়ে কয়েক বছর ধরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করলেও এখন পর্যন্ত সমস্যার সমাধানে কেউ এগিয়ে আসেননি। কেউ কোনো প্রকার আশ্বাসও দেননি। উপায় না থাকায় শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি দিতে হয়েছে।’ নেতারা আরও জানান, অবস্থান কর্মসূচি চলাকালে দেশের মোট ৩২৭টি পৌরসভায় একযোগে সব নাগরিক সেবা বন্ধ রাখা হবে।

সূত্র জানায়, এর আগে ৬ মার্চ অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির ১১ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল দাবি-দাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সংস্থাপন উপদেষ্টা এইচ টি ইমামের সঙ্গে তার কার্যালয়ে দেখা করে। এইচ টি ইমাম কেন্দ্রীয় কমিটিকে আশ্বাস দেন, তিনি বিষয়টি প্রধানমন্ত্রীর দৃষ্টিতে আনবেন। ওই সময় সেই কমিটি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য একটি আবেদনপত্রও উপদেষ্টার কাছে জমা দিয়েছিল।

সর্বশেষ খবর