শনিবার, ৩১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

জৌলুস ফিরছে প্রাচীন মঠে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

জৌলুস ফিরছে প্রাচীন মঠে

রাজশাহী মহানগরীর বিভিন্ন স্থানে রয়েছে কয়েকটি প্রাচীন মঠ। সংস্কারের অভাবে এতদিন জরাজীর্ণ অবস্থায় পড়েছিল সেগুলো। তবে এবার পাঁচটি মঠে জৌলুস ফিরতে শুরু করেছে। আগের আদলেই নতুনভাবে সংস্কার করা হচ্ছে মঠগুলো। ভারত সরকারের অনুদানের টাকায় রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) মঠগুলোর সংস্কার করছে। এরই মধ্যে দুটি মঠের সংস্কার কাজ শেষ হয়েছে। যুগ যুগ ধরে প্রাচীন এই মঠগুলো অযত্ন-অবহেলায় পড়ে থাকায় সেগুলো সংস্কারের দাবি জানিয়ে আসছিলেন রাজশাহীর মানুষ।

রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, রাজশাহী সাধারণ গ্রন্থাগার ও পাঁচটি মঠ সংস্কারে ২১ কোটি ২২ লাখ টাকা অনুদান দিয়েছে ভারত। এর মধ্যে প্রতিটি মঠে খরচ করা হচ্ছে ১৩ লাখ টাকা। একজন ঠিকাদার কাজটি করছেন। এরই মধ্যে দুটি মঠ সংস্কার করা হয়েছে। বাকি তিনটি শেষ হবে মাসখানেকের ভিতর। রাসিক সূত্রে জানা গেছে, নগরীর বিভিন্ন স্থানে ৮-১০টি মঠ রয়েছে। তবে সংস্কার হচ্ছে পাঁচটি। বাকিগুলো নিজস্ব অর্থায়নে সংস্কারের কথা ভাবছে রাসিক। সবগুলো মঠ সংস্কার করা গেলে এগুলো পর্যটক টানবে বলেই মনে করছেন নগর সংস্থার কর্মকর্তারা।

নগরীর উপশহরের সপুরা এলাকার মঠটিতে গিয়ে দেখা যায়, পুরনো আদলেই নতুন করে সংস্কার করা হয়েছে মঠটি। এর পাশাপাশি কিছু কারুকাজও যুক্ত করা হয়েছে। মঠের ওপরের অংশে বসানো হয়েছে পিতলের দৃষ্টিনন্দন মিনার। সূর্যের আলোয় তা চকচক করছে। এভাবে প্রাণ ফিরে পেয়েছে মঠটি।

স্থানীয়রা জানিয়েছেন, আগে মঠগুলো একেবারেই ভঙ্গুর অবস্থায় পড়েছিল।       

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর