মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কোটা সংস্কারকারীদের নিরাপত্তা দাবি সাদা দল শিক্ষকদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের নিরাপত্তা দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

গতকাল বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মৌন মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা এ কথা বলেন। ‘শিক্ষার্থীদের ওপর নিপীড়ন-নির্যাতনের প্রতিবাদ এবং ক্যাম্পাসে শিক্ষক শিক্ষার্থীর নিরাপত্তা’ শীর্ষক ব্যানারে এই মৌন মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কলাভবন প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলার পাদদেশে সমাবেশে মিলিত হয়। সমাবেশে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান বলেন, ‘শিক্ষার্থীরা        যখন যৌক্তিক দাবিতে আন্দোলন করছিল তখন তাদের ওপর টিয়ার শেল মারা হয়, ছোড়া হয় রবার বুলেট। অন্যদিকে উপাচার্যের বাসভবনে ন্যক্কারজনকভাবে হামলা করা হয়।’ তিনি বলেন, ক্যাম্পাসের বিভিন্ন হলে সাধারণ ছাত্রীদের ওপর নিপীড়ন চালানো হচ্ছে। কোনো কোনো জায়গায় প্রশাসন নির্বুদ্ধিতার পরিচয় দিয়েছে। লিখিত বক্তব্যে আখতার হোসেন ডাকসু নির্বাচন, উপাচার্যের বাড়ি ভাঙচুরের বিচার, সব শিক্ষার্থীর সহাবস্থান, কোটা ব্যবস্থার সংস্কার করে প্রজ্ঞাপন জারির আহ্বান জানান।

সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সদরুল আমিন, পদার্থ বিজ্ঞানের অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. মোশাররফ হোসাইন ভূঁইয়া প্রমুখ।

শিক্ষক সমিতির সংবাদ সম্মেলনে বলা হয়— আজ বিভিন্ন মহল ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ঘটনা প্রবাহকে উদ্দেশ্যমূলকভাবে ভুল তথ্য উপস্থাপনের মাধ্যমে ভিন্ন পথে চালিত করছেন। উক্ত অবস্থার পরিপ্রেক্ষিতে সঠিক তথ্য উপস্থাপনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (ডুটা) আজ সংবাদ সম্মেলন করবে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয় ক্লাবে আজ বেলা ১১টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর